North-East

ত্রিপুরার সরকারি কলেজে ‘নগ্ন’ সরস্বতীর আরাধনা, বজরং দল ও বিদ্যার্থী পরিষদের প্রতিবাদ

ত্রিপুরায় ‘অশ্লীল’ সরস্বতী প্রতিমার পুজো ঘিরে ধুন্ধুমার

ত্রিপুরা : সরস্বতী পুজো ঘিরে বিতর্ক ত্রিপুরায়। ত্রিপুরা আর্ট এন্ড ক্রাফট মহাবিদ্যালয়ে মা সরস্বতীর মূর্তি নগ্ন ছিল বলে অভিযোগ। যদিও মহাবিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে তারা প্রাচীনকালের খাজুরাহ বা অজন্তা – ইলোরার মূর্তির আদলেত দেবী মূর্তি তৈরি করে পুজো করেছিল। কিন্তু প্রতিবাদে সরব হয় বিদ্যার্থী পরিদষদ।

এদিন তারা দেবী প্রতিমার ওপর একটি কাপড় পরিয়ে দেয়। তাদের কথায় তারা সঠিকভাবে বস্ত্র পরিয়ে দেয়।

ত্রিপুরার লিচুবাগানে সরকারি চারুকলা মহাবিদ্যালয়ের সরস্বতী প্রতিমা ঘিরে পুজো দিন থেকেই আলোচনা ছিল। পুজোর আসরে বজরং দল ও অখিল ভারচীয় বিদ্যার্থী পরিবষের কর্মকর্তারা। সংস্থার তরফ থেকে যে আমন্ত্রণপত্র দেওয়া হয়েছে। সেখানে সরস্বতীর নগ্নমূর্তি রয়েছে বলে অভিযোগ। পাশাপাশি পুজোর মণ্ডপেও দেবী মূর্তি নগ্ন ছিল। কিন্ত কিন্তু দুটি ডানপন্থী সংস্থা এটা মেনে নিতে নারাজ। তারা তীব্র আপত্তি জানায়।

পাশাপাশি সরস্বতীর মূর্তির ওপর একটি শাড়ি দিয়ে দেয়। পুজোর ঘট থেকে একটি লাল রঙের শাড়ি নিয়ে সেটি মা সরস্বতীর গায়ের ওপর কোনও রকমে দিয়ে দেয়। তাতেই প্রতিমার শালীনতা বজায় থাকে বলেও তাদের দাবি।

কলেজের অধ্যক্ষ অভিজিত্‍ ভট্টাচার্য জানান, ভারতবর্ষের বিভিন্ন মন্দিরের শিল্পকলাকে অনুকরণ করেই এই প্রতিমা বানানো। তবে ভবিষ্যতে এরকম মূর্তি না বানানোর প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। বজরং দলের সামনেই এই নগ্ন প্রতিমার বিসর্জন দেওয়া হয়। ঘটের মাধ্যমে পুজো এবং অঞ্জলি হয়।

Show More

Related Articles

Back to top button