North-East

পশ্চিমবঙ্গের নদীয়ায় একাদশ ভাষা শহিদদের শ্রদ্ধা নিবেদন

এইচ এম আমির হোসেন, করিমগঞ্জ : সর্বভারতীয় বাংলা ভাষা মঞ্চ ও সুকান্ত সাংস্কৃতিক ঐকতান-এর যৌথ উদ্যোগে পশ্চিমবঙ্গের নদীয়া জেলার গাছাবাজার সুকান্ত কালচারাল একাডেমী সভাঘরে ১৯৬১ সালের ভাষা শহিদদের স্মরণে দিনটি উদযাপিত হয়। শহিদ বেদীতে মাল্যদান, দীপ জ্বেলে ও ভারত এবং বাংলাদেশের জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়।

অনুষ্ঠানের উদ্বোধন করেন অধ্যাপক ডক্টর দেব নারায়ণ মোদক। স্বাগত বক্তব্য রাখেন বাংলা ভাষা মঞ্চের রাজ্য সম্পাদক দিলীপ পাল। প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট সমাজ গবেষক ও প্রাবন্ধিক নীতিশ বিশ্বাস। উদ্বোধক ও প্রধান অতিথি তাঁদের বক্তব্যে দিনটির তাৎপর্য ব্যাখ্যা করেন। অনুষ্ঠানে নদীয়া জেলার একাধিক সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠনের কর্মকর্তাদের উপস্থিতি ছিল উল্লেখযোগ্য। উনিশের ভাষা শহিদ শ্রদ্ধার সাথে ভাষা গনতন্ত্র রক্ষার শপথ নেন।

তাঁরা বলেন, অসম কোন বিচ্ছিন্ন দ্বীপ নয়। এই ভারতের মহামানবের তীর্থ সন্তান সকলে। যে অমূল্য প্রাণ রক্তে রঞ্জিত হয়েছে তারা তো আমার বোন কমলা আর দশ ভাই বুকের রক্তে রাঙিয়ে দিল এই ভূ-ভারতে। ইতিহাস পৃথিবীর আলো হয়ে আজও ভাষার কথা বলে। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক লেখক শিল্পীর সঙ্গে নদীয়া জেলা সম্পাদক শুভেন্দু চ্যাটার্জী, সম্পাদক মন্ডলী সদস্য স্বপন পাল, বিশিষ্ট শিশু সাহিত্যিক শ্যামাপ্রসাদ ঘোষ, শিক্ষাবিদ সুকান্ত ত্রিবেদী, বিশিষ্ট বাচিক শিল্পী পীতম ভট্টাচার্য, শিক্ষাবিদ নবকুমার কর্মকার, কথাসাহিত্যিক আনসার উদ্দিন, ড. শৈবাল চট্টোপাধ্যায়, বিশিষ্ট সমাজসেবী বসন্ত সরকার, সংগীত শিল্পী ভবেশ দাস, দেবাশীষ আচার্য, অমিতাভ চক্রবর্তী, গৌতম সরকার, নীলকমল সরকার, মঞ্জু খান, শান্তা প্রসাদ, বিশিষ্ট নাট্য পরিচালক শুভ্রা রায় প্রমুখ।

কথায়, কবিতায় ভাষা শহিদদের শ্রদ্ধা নিবেদন করেন তারকচন্দ্র মজুমদার, আশুতোষ রায়, উজ্জ্বল বসু, গৌতম সাহা, জগন্নাথ পাল, বিশ্বজিৎ সরকার, অনিমেষ বিশ্বাস, পবন সরকার, অলোক মন্ডল, চৈতন্য দাশ, বনশ্রী কুন্ডু, কৃষ্ণা ঘোষ, সঙ্গীত শিল্পী দিপালী দাস, তৃপ্তি বর্মণ, রূপা দে, অঙ্কিতা হালদার, জ্যোতি বারুই, বিদীপ্তা সরকার প্রমুখ।

ভাষা অধিকার বেঁচে থাকুক সকল মায়ের হৃদয় উৎস সন্তান আর মাটির আঁকড়ে। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সর্বধর্ম সমন্বয় সভার পশ্চিমবঙ্গ রাজ্যের আহ্বায়ক দিলীপ পাল।

Show More

Related Articles

Back to top button