National

ফের বাড়ল গ্যাস সিলিন্ডারের দাম

নয়াদিল্লি, ১ অক্টোবর : মাস পয়লায় দুঃসংবাদ! ফের বাড়ল রান্নার গ্যাসের দাম। যার ফলে পুজোর মাসে পকেটে টান‌ পড়তে চলেছে মধ্যবিত্তের। একলাফে ২০৩ টাকা বাড়ল গ্যাসের দাম। তবে বাড়িতে ব্যবহৃত রান্নার গ্যাসের নয়। বাণিজ্যিক গ্যাসের দাম বাড়ল। ১৯ কেজি সিলিন্ডার পিছু দাম বাড়ল ২০৩ টাকা‌। রাজধানীতে দাম বেড়েছে ২০৯ টাকা।

উল্লেখ্য, অক্টোবর মাসেই পুজো। ফলে বাণিজ্যিক গ্যাসের চাহিদা থাকবেই। হোটেল-রেস্তোরাঁয় উচ্চবিত্ত-মধ্যবিত্তরা খাওয়া-দাওয়া করবেই। এদিকে একলাফে ২০৩ টাকা দাম বৃদ্ধি পাওয়ায় সেই রেস্তোরাঁ বা হোটেলে খাবারের দামও বাড়বে, ফলে আমজনতার পকেট থেকে খসবে অতিরিক্ত টাকা।

এদিকে ২০৩ টাকা দাম বৃদ্ধি পাওয়ায় বাণিজ্যিক গ্যাসের দাম ২০০০ টাকা ছাড়িয়ে গেল। কলকাতায় ১৯ কেজি সিলিন্ডারের দাম দাঁড়াল ২ হাজার ৪৩ টাকা। শনিবার পর্যন্ত এই সিলিন্ডারেরই দাম ছিল ১ হাজার ৮৪০ টাকা। তবে বাড়িতে ব্যবহৃত ১৪.২ কেজি সিলিন্ডারের দাম এমাসে অপরিবর্তিতই থাকছে। কলকাতায় আপাতত ৯২৯ টাকাতেই মিলবে বাড়ির জন্য ব্যবহৃত রান্নার গ্যাস।

উল্লেখ্য, মাসের পয়লা তারিখে গৃহস্থালি এবং বাণিজ্যিক উভয় গ্যাসের দামই নির্ধারণ হয়। এই মাসে বাণিজ্যিক সিলিন্ডারের দাম বাড়ানো হল।

অন্যদিকে, গত অগাস্ট মাসের শেষ সপ্তাহে গৃহস্থালির রান্নার গ্যাসের দাম একধাক্কায় ২০০ টাকা কমিয়ে দিয়েছিল কেন্দ্র। ১ হাজার ১২৯ টাকা থেকে কমে ৯২৯ টাকা করা হয়েছিল সেই দাম। উজ্জ্বলা যোজনার গ্রাহকরা আরও ২০০ টাকা অতিরিক্ত ভর্তুকি পাচ্ছেন। যার ফলে তাদের সিলিন্ডার পিছু খরচ হয় ৭২৯ টাকা।

এদিকে দিল্লিতে গার্হস্থ্য সিলিন্ডারের দাম দাঁড়িয়েছে ৯০৩ টাকা, মুম্বইয়ে ৯০৩ টাকা এবং চেন্নাইয়ে ৯১৯ টাকায়। এই দাম অগাস্টের শেষ সপ্তাহ থেকেই কার্যকর হয়েছে। এ মাসেও সেই দাম অপরিবর্তিত রইল। তবে ১৪.২ কেজি সিলিন্ডারের দাম ২০০ টাকা কমানো হলেও ১৯ কেজি সিলিন্ডারের দাম ২০৩ টাকা বাড়ানো হল।

Show More

Related Articles

Back to top button