Barak Valley

বিভিন্ন কার্যসূচির মধ্য দিয়ে করিমগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন

করিমগঞ্জ : শুক্রবার বিভিন্ন কার্যসূচির মধ্য দিয়ে করিমগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা হয়েছে। করিমগঞ্জের জেলা সমাজ কল্যাণ বিভাগের অধীনস্থ ডিস্ট্রিক্ট হাভ ফর এমপাওয়ারমেন্ট অফ ওম্যানের(ডিএইচইডব্লুউ) ব্যবস্থাপনায় এবং করিমগঞ্জ জেলা প্রশাসনের সহযোগিতায় শুক্রবার করিমগঞ্জের জেলা গ্রন্থাগার ভবনে আন্তর্জাতিক নারী দিবসের কার্যসূচি উদযাপন করা হয়।

আন্তর্জাতিক নারী দিবসে লিঙ্গভিত্তিক বৈষম্যতা দূর করা, মেয়েদের শিক্ষা এই উদ্দেশ্য নিয়ে অনুষ্ঠিত ওইদিনের কার্যসূচিতে জেলার বিভিন্ন স্থান থেকে আগত জীবিকা সখী, আশা কর্মী, অঙ্গনওয়াডি কর্মী, অঙ্গনওয়াডি সহায়িকা, আইসিডিএস সুপারভাইজার, ওয়ান স্টপ সেন্টার, ডিএইচইডব্লুউ কর্মকর্তারা অংশগ্রহণ করেন। এদিনের অনুষ্ঠান ডিএইচইডব্লুউ এর ডিস্ট্রিক্ট প্রোগ্রাম কোর্ডিনেটর ঈশিতা দাসের স্বাগত ভাষণ এবং উদ্বোধনী সঙ্গীতের মধ্য দিয়ে সূচনা করা হয়। এতে মুখ্য অতিথি হিসেবে অংশগ্রহণ করেন করিমগঞ্জের জেলা আয়ুক্ত মৃদুল যাদব। তিনি সমাজে লিঙ্গ ভিত্তিক বৈষম্য দূরীকরণ এবং মেয়েদের শিক্ষা নিয়ে তাত্‍পর্যপূর্ণ বক্তব্য প্রদান করেন।

অতিথির আসনে অতিরিক্ত জেলা আয়ুক্ত মিনার্ভা দেবী আরামবাম, নারী ক্ষমতায়ন, লিঙ্গভিত্তিক বৈষম্যতা এবং মহিলাদের কর্ম ক্ষেত্রে মনোনিবেশ করে স্বাবলম্বী হতে উত্‍সাহ প্রদান করেন। এতে জেলা সমাজ কল্যাণ আধিকারিক সৈয়দ আহিদুল ইসলাম নারী সহিংসতা ও নারী শিক্ষা নিয়ে আলোচনা করতে গিয়ে জানান নারীদের শিক্ষিত করার মাধ্যমেই দেশের উন্নয়ন ও বিকাশ সম্ভব। অন্যান্য অতিথির আসনে জেলা আইন পরিষেবা কর্তৃপক্ষের সদস্য সচিব মনিকা বড়ো, নারী ও শিশুর বিরুদ্ধে সহিংসতার বিষয়ে এবং তাদের আইনি অধিকার সম্পর্কে বক্তৃতা প্রদান করেন।

অনুষ্ঠানে শিশু কল্যাণ কমিটির প্রাক্তন সদস্য সত্যজিত্‍ দাস বাল্যবিবাহ এবং পসকো আইন নিয়ে আলোচনা করেন। এতে জুবিনাইল জাস্টিস বোর্ডের সদস্য ঝুমা দাস মেয়েদের ঋতুকালীন স্বচ্ছতা এবং সামাজিক কর্মকর্তা কৃষ্ণা মেনন নারী কল্যাণের বিষয় নিয়ে আলোচনা করেন। এদিনের অনুষ্ঠানে রাজ্য স্তরের ক্রিকেট আম্পায়ার এবং খেলোয়াড় মনিদীপা কৈরি তার অনুপ্রেরণামূলক বক্তব্যে ক্রিকেট খেলা সম্পর্কে তার ভালোবাসা এবং তার যাত্রা পথে আসা অনেক সমস্যার বিষয়গুলি নিয়ে মনের কথা প্রকাশ করেন। এদিনের অনুষ্ঠানে নারী কৃতিত্ব অর্জনকারী, প্রতিটি ব্লক থেকে এএসআরএলএম এর অধীনের একজন জীবিকা সখীকে জেন্ডার চ্যাম্পিয়ন হিসেবে অভিনন্দন জানানো হয়। পাশাপাশি প্রতিটি ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের অধীনস্থ আশা কর্মীদের তাদের কঠোর পরিশ্রমের জন্য এবং প্রতিটি আইসিডিএস প্রজেক্ট থেকে একজন অঙ্গনওয়াডিকর্মী ও একজন অঙ্গনওয়াডি সহায়িকাকে সম্মান জানানো হয়।

এদিকে ডিএইচইডব্লুউ থেকে বেটি বাঁচাও বেটি পড়াও কার্যক্রমের অধীনে এবং উইংস ফর ইউথ এনজিওর সহযোগিতায় জেলায় ইতিমধ্যে ২০০ জন মেয়েকে আত্মরক্ষার প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এর মধ্যে কয়েকজন প্রশিক্ষণ প্রাপ্ত মেয়ে তাদের প্রশিক্ষকদের সাথে এদিনের অনুষ্ঠানে আত্মরক্ষার সচেতনতা বার্তা ছড়িয়ে দিতে আত্মরক্ষার কৌশল টাইকান্ড প্রদর্শন করে। এছাড়া আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে করিমগঞ্জের ডিএইচইডাব্লুউ থেকে একটি ব্যাজ প্রকাশ করা হয়েছে।

Show More

Related Articles

Back to top button