Barak Valley

হাইলাকান্দিতে অনুষ্ঠিত জেলা উন্নয়ন কমিটির সভা

জনসংযোগ, হাইলাকান্দি, ৪ মে : হাইলাকান্দি জেলার খোলা বাজারে বিক্রি করা রাজ্যের বাইরে থেকে আমদানি (চালানি) করা মাছে ফরমালিন আছে কিনা তা পরীক্ষা করতে মৎস্য বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসন থেকে।

বৃহস্পতিবার হাইলাকান্দিতে অনুষ্ঠিত চলতি মাসের জেলা উন্নয়ন কমিটির এক সভায় পৌরোহিত্য করে ডিডিসি এলডার্ড ফারহীন বলেন স্বাস্থ্য বিভাগের সহযোগে বহিরাজ্য থেকে আনা মাছে ফরমালিন আছে কিনা তা দেখতে জোরদার অভিযান চালাতে হবে।

জলসম্পদ বিভাগ থেকে সভায় জানানো হয় যে, বরাকের ৫ কিলোমিটার এবং কাটাখালের ৯০ কিলোমিটার সহ সমগ্র জেলায় ১৪৭ কিলোমিটার নদীবাধ মেরামতির কাজ প্রায় সম্পূর্ণ। পূর্ত সড়ক বিভাগ থেকে জানানো হয় যে, জেলার হাইলাকান্দি-রতনপুর সড়কটির ২ কোটি ৬৯ লক্ষ টাকার কাজ এবং ভাগাদিগি-সাহাবাদ সড়কটির ৪ কোটি ১২ লক্ষ টাকার কাজ আগামী জুলাই মাসের মধ্যে শেষ হবে। পাশাপাশি মাটিজুরি-চেপটি ব্রজপুর, ব্রজপুর-মোহনপুর এবং নিশ্চিন্তপুর- কাঞ্চনপুর পূর্ত সড়কগুলির সংস্কার কাজও জোর গতিতে চলছে বলে সভায় জানানো হয়। শিক্ষা বিভাগ থেকে জানানো হয় যে জেলার ১৪০২টি শিক্ষা প্রতিষ্ঠানে প্রধানমন্ত্রী পোষন (মিড ডে মিল) কর্মসূচি জেলার ১ লক্ষ ১১ হাজার ২৮৪ জন পড়ুয়াকে দেওয়া হচ্ছে। জেলায় ৫৫টি স্কুলের এপ্রিল মাসে শিক্ষাধিকারিকরা ভিজিট করেছেন বলে সভায় জানানো হয়। গ্রামীণ জীবিকা মিশন (এ এস আর এল এম) থেকে জানানো হয় যে জেলায় গত অর্থ বছরে ২৫২০টি এসএইচজিকে ব্যাংক থেকে ঋণ দেওয়া হয়েছে। আবগারি বিভাগ থেকে জানানো হয় যে এপ্রিল মাসে জেলায় ৩২ টি নিয়মিত আবগারি হানা পরিচালনা করা হয়। এতে ২০ টি বেআইনি মদ তৈরির সরঞ্জাম সেট বাজেয়াপ্ত করা হয়। ১০৮০ লিটার দেশীয় মত ৪৫ কেইস আই এম এফ এল উদ্ধার করা হয় এবং একজনকে আটক করে মামলা দায়ের করা হয়। ভেটেনারি বিভাগ থেকে জানানো হয়, এপ্রিল মাসে জেলার ভেটেনারি হাসপাতাল গুলিতে ১৭১৮৪ টি পশুর চিকিৎসা করা হয়েছে।

এছাড়া জেলার ভেটেনারি হাসপাতাল গুলিতে পশু চিকিৎসার ঔষধের মজুদ ভান্ডার পর্যাপ্ত রয়েছে বলে সভায় জানানো হয়।

জেলার শীর্ষ বিভাগীয় আধিকারিকদের উপস্থিতিতে সভাপতির ভাষণে ডিডিসি ফারহীন ভেটেনারি বিভাগকে আসন্ন বর্ষা মৌসুমের বন্যার আগাম প্রস্তুতি নেবার উদ্দেশ্যে গরু ছাগল ইত্যাদি পশুকে উঁচু জায়গায় রাখার জন্য স্থান সনাক্ত করার পরামর্শ দেন। পাশাপাশি পশু চিকিৎসার ওষুধের মজুদ ভান্ডারও গড়ে তুলতে তিনি পরামর্শ দেন।

Show More

Related Articles

Back to top button