Barak ValleyEducation

শিক্ষাই পারে সমাজকে সঠিক দিশা দেখাতে, জড়েরবাজারের সেমিনারে বললেন গোবিন্দপুরী

মিনহাজুল আলম তালুকদার : বিশিষ্টজনদের উপস্থিতিতে সম্পন্ন হল জড়েরবাজার ফখরুদ্দিন আলি আহমেদ মেমোরিয়াল স্কুলে আয়োজিত সর্বধর্ম সমন্বয় সভার শিক্ষা সেমিনার। বুধবার সকাল ১০ টায় জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে সেমিনারের কর্মসূচির শুভারম্ভ হয়। প্রথমে স্বামী স্বরূপানন্দ সংগীত পাঠ করিয়ে উপস্থিত সবাইকে মানবতা ও সম্প্রীতির শপথ করান অনুষ্ঠানের সভাপতি আইনজীবী আবুল হাসনাত চৌধুরী। এদিন দুপুর একটা পর্যন্ত চলে ছাত্রানুষ্ঠান। কবিতা, আবৃত্তি, কিরাত, গজল, সংগীত পরিবেশন করেন এবং নৃত্য প্রদর্শন করেন বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীরা। দ্বিতীয় অধিবেশন শুরু হয় বিকাল দুইটায়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উত্তর-পূর্ব ভারতের বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ মাওলানা আহমদ সায়ীদ গোবিন্দপুরী। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সর্বধর্ম সমন্বয় সভার কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এইচ এম আমির হোসেন। নতুন জাতীয় শিক্ষানীতির ভূয়সী প্রশংসা করে বক্তব্য রাখেন অসম রাজ্য পরিবহণ নিগমের চেয়ারম্যান মিশন রঞ্জন দাস। প্রধান অতিথির বক্তব্যে মাওলানা আহমদ সায়ীদ গোবিন্দপুরী বলেন, একমাত্র শিক্ষাই সমাজকে সঠিক দিশা দেখাতে পারে। আধ্যাত্মিক ও জাগতিক শিক্ষার সমন্বয়ে ভারত একদিন সুপার পাওয়ার পাবে বলে ভবিষ্যতবাণী শোনান মাওলানা গোবিন্দপুরী। রাশিয়া-ইউক্রেন ও ইজরায়েল-ফিলিস্তিনের যুদ্ধ বন্ধের দাবি জোরালোভাবে উত্থাপন করেন তিনি। বিশেষ অতিথি প্রাক্তন মন্ত্রী সিদ্দেক আহমেদ বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়নে তিনি সর্বদা সুনজর রাখেন। এই স্কুলের পরিকাঠামোর উন্নয়নেও পাঁচ লক্ষ টাকা প্রদানের প্রতিশ্রুতি শোনান তিনি। সমাজ থেকে কুসংস্কার দূর করতে ও সমাজে মানবতা প্রতিষ্ঠা করতে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে প্রচেষ্টা চালাতে হবে বলেন সমাজকর্মী মুন্নী ছেত্রী।

সেমিনারে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন পূর্ত বিভাগের প্রাক্তন সুপারিনটেনডিং ইঞ্জিনিয়ার রফিক আহমেদ চৌধুরী, বিশিষ্ট শিক্ষাবিদ শ্যামল প্রসাদ চৌধুরী, কবি ও শিক্ষিকা জয়ন্তী নাথ, আব্দুল মতিন চৌধুরী, শিক্ষক জয়দীপ দাস, নুরজাহান বেগম, আব্দুর রকিব চৌধুরী, মাওলানা হিলাল আরশদ। সেমিনারে উপস্থিত ছিলেন বিরজা সুন্দরী স্কুলের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ অপূর্ব দত্ত, করিমগঞ্জ কলেজের অধ্যাপক ড: প্রদীপ কুমার নাথ, স্থানীয় জেলা পরিষদ সদস্যার প্রতিনিধি বজলুল হক চৌধুরী আছান, মুফতি নিজাম উদ্দিন চৌধুরী, সমাজকর্মী আব্দুল হান্নান, সাংবাদিক সচীন্দ্র শর্মা ও ইকবাল হোসেন।

গোটা অনুষ্ঠান পরিচালনায় সহযোগিতায় ছিলেন স্কুলের প্রতিষ্ঠাতা সম্পাদক বিলাল আহমেদ চৌধুরী, তাহমিনা ফেরদুস চৌধুরী, বিজয় তালুকদার ও মুনিরা আফরুজ চৌধুরী। সভাপতির ধন্যবাদসূচক বক্তব্যের পর গোবিন্দপুরীর বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে শিক্ষা সেমিনারের সমাপ্তি ঘটে৷

Show More

Related Articles

Back to top button