Barak Valley

সংসদে বাংলায় বক্তব্য, ঋতুপর্ণা পালকে সংবর্ধনা

শিলচর : ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী লালবাহাদুর শাস্ত্রীর জন্মদিন উপলক্ষে সংসদ ভবনে আয়োজিত বিশেষ অনুষ্ঠানে বক্তব্য রাখার জন্য আসামের আরো দুজনের সাথে মনোনীত হয়েছিল শিলচর নেতাজি বিদ্যাপীঠ স্কুলের দশম শ্রেণীর ছাত্রী ঋতুপর্ণা পাল। এদিন মাতৃভাষা বাংলায় বক্তব্য রেখে সবার প্রশংসা কুড়োয় ঋতুপর্ণা। এরজন্য আজ তাঁর তরনী রোডের বাড়িতে গিয়ে তাঁকে সম্বর্থনা দিলেন বরাক ডেমোক্রেটিক ফ্রন্ট এর এক প্রতিনিধিদল।

এদিন ঋতুপর্ণাকে উত্তরীয় পরিয়ে সম্মান জানান বিডিএফ এর বাহার আহমেদ চৌধুরী। তাঁর হাতে এরপর ফুলের তোড়া তুলে দেন বিডিএফ আহ্বায়ক হৃষীকেশ দে ও জয়দীপ ভট্টাচার্য। এরপর বিডিএফ মুখ্য আহ্বায়ক প্রদীপ দত্তরায় সহ উপস্থিত সবার পক্ষ থেকে ঋতুপর্ণা পালের হাতে একটি মানপত্র তুলে দেওয়া হয় ।

পরে সাংবাদিকদের সামনে বক্তব্য রাখতে গিয়ে বিডিএফ মুখ্য আহ্বায়ক প্রদীপ দত্তরায় বলেন যে সংসদে ইংরেজি,হিন্দি ইত্যাদি ভাষায় বক্তব্য রাখার সুযোগ থাকলেও ঋতুপর্ণা যেভাবে নিজের মাতৃভাষা বাংলায় বক্তব্য রাখার সিদ্ধান্ত নিয়েছে তারজন্য সমস্ত বরাক বাসীর সাথে তাঁরাও গর্বিত। তিনি বলেন যে সংসদে যে বরাক উপত্যকার প্রতিনিধিত্ব করেছে ঋতুপর্ণা,সেই উপত্যাকায় বাংলা ভাষার অধিকার রক্ষায় প্রাণ দিয়েছেন একাদশ শহিদ। বাংলা ভাষার স্বীকৃতি রক্ষায় অনেক আন্দোলনের সাক্ষী এই উপত্যাকা।

তাই ঋতুপর্ণা এদিন বাংলায় বক্তব্য রেখে একদিকে যেমন ভাষা শহিদদের প্রতি ঋন শোধ করেছে তেমনি সারা ভারত তথা বিশ্বের দরবারে এই ঈশান বাংলার ঐতিহ্যকে তুলে ধরেছে। তিনি বলেন যে দেখা যায় অধিকাংশ বাঙালি সাংসদ,বিধায়ক মাতৃভাষায় শপথ নেননা বা বিধানসভা বা সংসদে মাতৃভাষায় কথা বলেন না । তাই ঋতুপর্ণার এই উদ্যোগ একটি ব্যাতিক্রমী ও উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে। এতে আগামীতে আরো অনেকেই নিজের ভাষাকে যথাযথ সম্মান জানাতে অনুপ্রাণিত হবেন। তিনি বরাকের সবাইকে ঋতুপর্ণাকে আশীর্বাদ করতে অনুরোধ জানিয়েছেন ।

ঋতুপর্ণার আগামী জীবন যাতে উত্তরোত্তর আরো সাফল্যমণ্ডিত হয়,যাতে বাংলা ভাষার মর্যাদা রক্ষায় আগামীতে সে আরো সক্রিয় ভূমিকা নিতে পারে এই মর্মে তাঁকে এদিন শুভকামনা জানান প্রদীপ দত্তরায়। এছাড়া আসন্ন পুজো উপলক্ষে ব্যায় করার জন্য এদিন নিজস্ব রোজগার থেকে তাঁর হাতে কিছু টাকা তুলে দেন এডভোকেট তথা আইনের ছাত্রী প্রথমা দত্তরায়। অন্যান্যদের মধ্যে এদিন উপস্থিত ছিলেন নবারুণ দে চৌধুরী, দেবায়ন দেব প্রমুখ।

বিডিএফ মিডিয়া সেলের পক্ষ থেকে এক প্রেস বার্তায় এই খবর জানিয়েছেন আহ্বায়ক হৃষীকেশ দে৷

Show More

Related Articles

Back to top button