North-East

৪.৪ প্ৰাবল্যের ভূমিকম্প অসমের বরাক উপত্যকা ও ত্ৰিপুরায়, ক্ষয়ক্ষতির খবর নেই

গুয়াহাটি, ৯ সেপ্টেম্বর : আজ শনিবার ভোর এবং বিকাল, প্রায় ১৩ ঘণ্টার ব্যবধানে দুবার ভূমিকম্পে কেঁপেছে অসম ও ত্রিপুরা সহ পার্শ্ববর্তী দেশ। আজ বিকাল ৩-টা ৪৮ মিনিট ৩১ সেকেন্ডে ভূমিকম্পে কেঁপে উঠেছে অসমের বরাক উপত্যকার তিন জেলা, উত্তর ত্রিপুরা এবং প্রতিবেশী বাংলাদেশ। বিকালে সংঘটিত ভূমিকম্প রিখটার স্ক্যালে ৫.৪ ধরা পড়েছে।

এর আগে ভোর ৪-টা ২০ মিনিট ১৫ সেকেন্ডে লোয়ার অসমের বরপেটা ৩.২ প্রাবল্যের ভূমিকম্প হয়েছে। তবে এ খবর লেখা পর্যন্ত কোনও ভূমিকম্পে হতাহত বা অন্যান্য ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলোজির প্রাথমিক তথ্যে জানা গেছে, আজ বিকালে সংঘটিত ভূমিকম্পের উত্‍সস্থল ছিল ত্রিপুরার ধর্মনগরের ৭২ কিমি উত্তর-পূর্বে ২৪.৭৬ উত্তর অক্ষাংশ এবং ৯২.৭৪ দ্রাঘিমাংশে ভূগর্ভের ৪৩ কিলোমিটার গভীরে।

এছাড়া ভোর ৪:২০:১৫-টায় লোয়ার অসমের বরপেটায় সংঘটিত ভূমিকম্পের উত্‍সস্থল ছিল বরপেটার ২৬.১১ উত্তর অক্ষাংশ এবং ৯০.৯৭ দ্রাঘিমাংশে ভূগর্ভের ২৪ কিলোমিটার গভীরে, জানা গেছে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলোজির এক্স (পূৰ্বতন টুইটার) হ্যান্ডল থেকে।

এখানে উল্লেখ করা যেতে পারে, গত কয়েক বছর ধরে উত্তর-পূর্বাঞ্চলে ঘন ঘন ভূমিকম্প সংগঠিত হয়েছে। এর মধ্যে গত ১৪ আগস্ট রাত ৮-টা ১৯ মিনিট ৪৭ সেকেন্ডে ভূমিকম্পে কেঁপেছে মেঘালয়ের চেরাপুঞ্জি ও পার্শ্ববর্তী এলাকা, অসমের রাজধানী গুয়াহাটি সহ বাংলাদেশ সীমান্তবর্তী করিমগঞ্জ এবং বাংলাদেশ ও মায়ানমারের বিভিন্ন অঞ্চল। রিখটার স্ক্যালে ভূমিকম্পের তীব্রতা ছিল ৫.৪।

এর আগের দিন ১৩ আগস্ট বেলা ১-টা ২৭ মিনিট ৫৮ সেকেন্ডে মৃদু ভূমিকম্পে কেঁপেছিল মেঘালয় ও অসমের রাজধানী গুয়াহাটি, গোয়ালপাড়া সহ সংলগ্ন অঞ্চল। সংঘটিত ভূমিকম্প রিখটার স্ক্যালে ৩.৭ ধরা পড়েছিল। এছাড়া, গত ৯ আগস্ট মেঘালয়ের রি-ভই জেলায় ১-টা ১৩ মিনিট ৪২ সেকেন্ডে ভূমিকম্প হয়েছিল। ওই দিনই প্রায় আড়াই ঘণ্টার ব্যবধানে দুবার ভূমিকম্প হয়েছিল মণিপুরে।

Show More

Related Articles

Back to top button