Barak Valley

আসাম বিদ্যুৎ গ্রীড নিগমের দ্বারা বাংলা উপেক্ষিত

শিলচর, পিএনসি, ১৩ জুলাই – শিলচরে আসাম বিদ্যুৎ গ্রীড নিগমের দ্বারা বাংলা ভাষাকে এখনও উপেক্ষিত করে রাখা হয়েছে৷

নিগমের মেহেরপুরস্থ ডেপুটি জেনারেল ম্যানেজার এবং সহকারী জেনারেল ম্যানেজারের অফিস দুটোর সাইনবোর্ডে নেই বাংলার কোন স্থান। কেবল ইংরাজীতে সাইনবোর্ড রয়েছে। বিষয়টিতে উদ্বেগ প্রকাশ করে উত্তর পূর্ব ভিত্তিক সামাজিক সংগঠন ড শ্যামা প্রসাদ মুখার্জি মেমোরিয়াল স্বার্থ সুরক্ষা পরিষদের সভাপতি ও বিশিষ্ট সাংবাদিক হারাণ দে অফিস দুটোর কর্ম কর্তা দের চিঠি পাঠিয়েছেন।

চিঠিতে তিনি বলেন যে ভাষা আইন অনুযায়ী বরাক উপত্যকার স্বীকৃত ভাষা বাংলা কে সাইনবোর্ডে স্থান দেয়া উচিত ছিল। এছাড়া বরাক উপত্যকার পঁচাশি শতাংশ মানুষের মাতৃভাষা যেহেতু বাংলা কাজেই উপত্যকার বেশির মানুষ যে ভাষা বোঝেন সেই ভাষা সরকারি কাজে ব্যবহার করা উচিত।

হারাণ বাবু এ বিষয়ে শনিবার সাংবাদিকদের কাছে ক্ষোভ প্রকাশ করে বলেন যে বরাক উপত্যকার বিভিন্ন স্থানে থাকা রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকারের আরো কিছু অফিস এবং শিক্ষা প্রতিষ্ঠান ইত্যাদি ভাষা আইনের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বাংলা কে ব্যবহার করছে না । তিনি অবিলম্বে ভাষা আইন মেনে সর্ব স্তরে বাংলা ভাষাকে ব্যবহার করতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান -‘যাতে করে স্থানীয় মানুষের কাছে এগুলো বোধগম্য হয়।

তিনি আরও বলেন, ভাষা আইন মেনে গুয়াহাটি সহ বিভিন্ন স্থানে তো অফিসগুলোর সর্বত্র সাইনবোর্ডে যেখানে ইংরেজির সঙ্গে অসমিয়া ব্যবহার করা হচ্ছে, তখন বরাক উপত্যকায় বাংলা ব্যবহারে অনীহা কেন, প্রশ্ন তুলেন তিনি৷

Show More

Related Articles

Back to top button