Barak Valley

এক কোটি গাছের চারা : হাইলাকান্দিতে প্রস্তুতি শুরু

জনসংযোগ, হাইলাকান্দি, ১৬ জুলাই : রাজ্যে এক কোটি গাছের চারা রোপন করে গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড গড়ার উদ্দেশ্যে হাইলাকান্দি জেলায়ও গাছের চারা রোপনের জন্য প্রস্তুতি শুরু হয়েছে। অমৃত বৃক্ষ আন্দোলন নামক এই কর্মসূচি জেলায় সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য ইতিমধ্যে প্রশাসনিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। পাশাপাশি কয়েকটি অগ্রণী স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গেও প্রশাসনের বৈঠক অনুষ্ঠিত হয়েছে শনিবার।

জেলাশাসক নিসর্গ হিভারে’র পৌরোহিত্যে সভায় হাইলাকান্দির ডিভিশনাল ফরেস্ট অফিসার অখিল দত্ত জানান , এই কর্মসূচি সফর করে তুলতে রাজ্যস্তরে একটি মোবাইল অ্যাপ চালু করা হবে। এতে সুবিধা প্রাপকরা রেজিস্ট্রেশন করবেন। চারা গাছ লাগিয়ে এই অ্যাপ-এ জিও ট্যাগ ফটো আপলোড করলে জন প্রতি ১০০ টাকা ইনসেনটিব পাওয়ার সংস্থান থাকবে। জেলার এসএইচজি সদস্য, আশাকর্মী, অঙ্গনাদি কর্মীদেরকে এই কর্মসূচিতে শামিল করা হবে।

এছাড়া স্কুল কলেজ, পুলিশ বিভাগ, চা বাগান এলাকা সহ অন্যান্য নাগরিকদেরকেও এতে অন্তর্ভুক্ত করা হবে। সভায় জানানো হয় যে চারা গাছ স্টকিং ইয়ার্ড হিসাবে জেলার ছয়টি স্থানকে চিহ্নিত করা হয়েছে। এগুলি হল হাইলাকান্দি শহর, পাঁচগ্রাম, লালা, কুকিছড়া, ঘাড়মুরা এবং মাটিজুর।

সভায় জানানো হয় যে জেলায় সাল সেগুন ইত্যাদি মূল্যবান কাঠের চারা গাছ এক লক্ষ ৮৯ হাজার চারশোটি মজুত রয়েছে। সভাপতির ভাষণে জেলাশাসক হিভারে চারাগাছ রোপনের এই কর্মসূচিকে জন আন্দোলন হিসেবে গড়ে তুলে এর অর্থকরী অবদান জোগাতে সবার প্রতি আবেদন জানান।

উল্লেখ্য এই কর্মসূচি সফল করে তুলতে ইতিমধ্যেই জেলাস্তরে জেলাশাসক কে চেয়ারম্যান এবং ডিএফও কে সদস্য সচিব করে একটি ডিস্ট্রিক্ট লেভেল কো-অর্ডিনেশন কমিটি গঠন করা হয়েছে।

এদিকে জেলা শাসকের নির্দেশে এই কর্মসূচি সফল করে তুলতে জেলার কয়েকটি অগ্রণী স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মকর্তা ও চা বাগান কর্মকর্তাদের নিয়ে শনিবার ডিসি অফিসে এক সভা অনুষ্ঠিত হয়। ডিডিসি অ্যালডার্ড ফারহীন এই সভায় পৌরহিত্য করে জেলায় এই কর্মসূচি সফল করে তুলতে সভার প্রতি আবেদন জানান।

Show More

Related Articles

Back to top button