Barak Valley

করিমগঞ্জের কৃষি বিজ্ঞান কেন্দ্রে ভার্মিকম্পোস্ট উৎপাদক প্রশিক্ষণের প্রথম ব্যাচের সফল সমাপ্তি

জনসংযোগ, করিমগঞ্জ, ১৩ জুলাই : করিমগঞ্জের কৃষি বিজ্ঞান কেন্দ্র স্কিল ইন্ডিয়ার জন্য আরকেভিওয়াই-আরপিএল প্রশিক্ষণের অধীনে ভার্মিকম্পোস্ট উৎপাদনের ওপর তিন দিনের প্রশিক্ষণ কর্মসূচি সফলভাবে সমাপ্ত করেছে। এর মূল্যায়নের দিন ১২ জুলাই অনুষ্ঠিত হয়েছে।

প্রশিক্ষণের লক্ষ্য ছিল দক্ষ ভার্মিকম্পোস্ট উৎপাদক হওয়ার জন্য প্রয়োজনীয় দক্ষতা দিয়ে অংশগ্রহণকারীদের ক্ষমতায়ন করা, যার ফলে তাদের স্বনির্ভরতা বৃদ্ধি করা। মৃত্তিকা বিজ্ঞানের বিষয়বস্তু বিশেষজ্ঞ রাসিনজা ইংলেনপির নেতৃত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে ৪০ জন উৎসাহী ব্যক্তি সক্রিয় অংশগ্রহণ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষি বিজ্ঞান কেন্দ্রের বরিষ্ঠ বিজ্ঞানী ও প্রধান ড. পুলকাভ চৌধুরী, ড. পূরবী টি ফুকন (এসএমএস, হর্টিকালচার), ড. দেবজিৎ দেকারি (এসএমএস, মৎস্য বিজ্ঞান), ড. জয়শিখ সনোয়াল (এসএমএস, অ্যানিমাল সায়েন্স), চিন্ময় দেউরি (এসএমএস, অ্যাগ্রোনমি) এবং রাসেন বে, ফার্ম ম্যানেজার।

ড. চৌধুরী বাজারের চাহিদা পূরণে ভার্মিকম্পোস্টের তাৎপর্য এবং টেকসই কৃষিতে এর গুরুত্বপূর্ণ ভূমিকার ওপর জোর দেন। তিনি মাটির স্বাস্থ্যের উপর প্রচলিত কৃষি পদ্ধতির প্রভাব এবং রাসায়নিক সারের ব্যবহার কমানোর ওপর জোর দিয়ে মাটির ভালো স্বাস্থ্যের জন্য জৈব ও প্রাকৃতিক চাষাবাদ করার পরামর্শ দিয়েছেন। তিনি জেলার ফসলের নিবিড়তা বাড়াতে এবং কৃষকদের আয় দ্বিগুণ করতে শস্য পদ্ধতি গ্রহণের পরামর্শ দেন।

ড. পিটি ফুকন এবং ড. দেকারি এর জৈব উপকারিতা তুলে ধরে যথাক্রমে উদ্যানপালন এবং মাছ চাষের সাথে এর একীকরণের বিষয়ে বিস্তারিত বর্ণনা করেন। ড. সনোয়াল ভার্মিকম্পোস্ট উৎপাদনে পশুর বর্জ্য ব্যবহারের ওপর জোর দেন, যখন চিন্ময় দেউরি মাটির স্বাস্থ্য এবং ফসলের ফলনের উপর এর প্রভাবের আলোকপাত করেন।

রাইসিংজা এংলেনপি ব্যাপক প্রশিক্ষণ সেশনের সমন্বয় করেন, যাতে অংশগ্রহণকারীরা তাত্ত্বিক অন্তর্দৃষ্টি এবং ব্যবহারিক প্রদর্শনের সুষম মিশ্রণ পান। রাসেন বে হ্যান্ডস-অন ট্রেনিং পরিচালনা করেছেন। তিনি অংশগ্রহণকারীদের ভার্মিকম্পোস্ট উৎপাদনের জন্য প্রয়োজনীয় ব্যবহারিক দক্ষতা প্রদান করেন।

প্রশিক্ষণটি তাত্ত্বিক জ্ঞান, ব্যবহারিক প্রয়োগ এবং মৌখিক মূল্যায়নের মাধ্যমে শেষ হয়, যা অংশগ্রহণকারীদের অনুষ্ঠানটি সফলভাবে সমাপ্ত করার বিষয়ে নিশ্চিত করে।

ড. দিবোশ বরদলৈ, আরএআরএস-এর বিজ্ঞানী করিমগঞ্জ বাহ্যিক মূল্যায়নকারী হিসাবে কাজ করেছেন এবং ভার্মিকম্পোস্ট উৎপাদনকারীর ওপর প্রশিক্ষণ নেওয়া প্রার্থীদের কর্মক্ষমতা দেখে সন্তুষ্ট হয়েছেন। ড. দিবোশ বরদলৈ, আরএআরএস করিমগঞ্জের বিজ্ঞানী, করিমগঞ্জের কৃষি বিজ্ঞান কেন্দ্র দ্বারা পরিচালিত ভার্মিকম্পোস্ট উৎপাদনের উপর সাম্প্রতিক প্রশিক্ষণ কর্মসূচির জন্য বহিরাগত মূল্যায়নকারী হিসাবে কাজ করেছেন। প্রার্থীদের প্রদর্শনে সন্তুষ্টি প্রকাশ করে ড. বরদলৈ ভার্মিকম্পোস্ট উৎপাদক হিসেবে দক্ষতা অর্জনের জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জনের জন্য অংশগ্রহণকারীদের প্রশংসা করেন। ড. বরদলৈয়ের ইতিবাচক মূল্যায়ন কেভিকে করিমগঞ্জ দ্বারা তৈরি প্রশিক্ষণ পাঠ্যক্রমের কার্যকারিতাকে বোঝায় এবং টেকসই কৃষি অনুশীলনে অর্থপূর্ণভাবে অবদান রাখার জন্য অংশগ্রহণকারীদের প্রস্তুতির কথা তুলে ধরেন।

Show More

Related Articles

Back to top button