Barak Valley

করিমগঞ্জে বৃহস্পতিবার আরোহন প্রকল্পে জেলা পর্যায়ে ওরিয়েন্টেশন ও প্রশ্নোত্তর কার্যসূচী অনুষ্ঠিত

জনসংযোগ, করিমগঞ্জ, ২২ আগষ্ট : করিমগঞ্জে বৃহস্পতিবার ২০২৪-২৫ সালের আরোহন প্রকল্পের অধীনে জেলা পর্যায়ের ওরিয়েন্টেশন ও প্রশ্নোত্তর কার্যসূচী অনুষ্ঠিত হয়েছে। করিমগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে ও জেলার শিক্ষা বিভাগের সহযোগিতায় বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টায় করিমগঞ্জের রবীন্দ্রসদন মহিলা মহাবিদ্যালয়ে জেলা আয়ুক্ত মৃদুল যাদব প্রদীপ প্রজ্জ্বলন করে ওই কার্যসূচির সূচনা করেন।

এতে করিমগঞ্জের পুলিশ সুপার পার্থ প্রতিম দাস, অ্যাসিস্ট্যান্ট কমিশনার ও আরোহন প্রকল্পের নোডাল অফিসার প্রিয়াংকা ইয়ুমনাম, বিদ্যালয় সমূহের পরিদর্শক নিলম জ্যোতি দাস, রবীন্দ্রসদন মহিলা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ড. অশোক দাস, টিম করিমগঞ্জ ক্যরিয়ার কাউন্সেলিং সংস্থার সিইও ঋষিরাজ ভট্টাচার্যী, জেলার বিভিন্ন সরকারি মাধ্যমিক বিদ্যালয় থেকে আগত নির্বাচিত মেধাবী নবম শ্রেণির ছাত্র-ছাত্রী (মেণ্টি) ও শিক্ষক-শিক্ষিকা অভিভাবক (মেন্টর), শিক্ষা বিভাগের কর্মকর্তা এবং সংবাদ মাধ্যমের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

মেন্টর মেন্টিদের জন্য অনুষ্ঠিত ওই অনুষ্ঠানে ছাত্র-ছাত্রীদের ক্যারিয়ার কাউন্সিলিং এর জন্য বিভিন্ন পরামর্শ প্রদান করা হয়। অনুষ্ঠানে জেলা আয়ুক্ত ছাত্র-ছাত্রীদের ক্যারিয়ার গড়ে তুলতে নিজে থেকে রুচি অনুসারে লক্ষ্য স্থির করতে এবং সেই লক্ষ্যে উপনীত হওয়ার জন্য মনোযোগ সহকারে পড়াশুনার পাশাপাশি ওই বিষয় সম্পর্কে বাহ্যিক জ্ঞানের জন্য মেন্টরদের সাহায্য এবং ইন্টারনেট ও অন্যান্য মাধ্যমে উপলব্ধ ওই বিষয় সম্পর্কিত তথ্য আহরণ করতে পরামর্শ দেন। এতে তিনি পড়াশুনা শুধু কন্ঠস্থ না করে এর বিষয়বস্তু গুলি বুঝে পড়াশুনা করলে তা অনেকদিন পর্যন্ত স্মৃতিতে থাকে এবং পড়াশুনার প্রতি আগ্রহ বাড়ে এর ফলে স্থির লক্ষ্যে উপনীত হওয়া সহজ হয় বলে জানান।

অনুষ্ঠানে পুলিশ সুপার তার বক্তব্যে ছাত্র-ছাত্রীদের তাদের নিজস্ব রুচি অনুসারে পড়াশুনার বিষয় স্থির করতে এবং ওই বিষয়ে ধৈর্য রাখতে পরামর্শ দেন। তিনি ধৈর্যচ্যুতি হলে পড়াশুনায় সফলতা অর্জন করা কঠিন হয় বলে জানান। এদিনের অনুষ্ঠানে টিম করিমগঞ্জ ক্যারিয়ার কাউন্সিলিং সংস্থার সিইও ঋষিরাজ ভট্টাচার্যী পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থিত সবাইকে বর্তমান সময় দেশসহ সমগ্র বিশ্বে ডাক্তার ইঞ্জিনিয়ার শিক্ষক ও অন্যান্য পেশায় ক্যারিয়ার গড়ে তুলার জন্য কি ধরনের চাহিদা রয়েছে এবং ওই বিষয়গুলিতে কত সংখ্যক নিযুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে এই বিষয়গুলি নিয়ে বিস্তারিত আলোচনা করেন। পাশাপাশি তিনি পদ্ধতিগত শিক্ষার পাশাপাশি দক্ষতা বিকাশের দিকে ধ্যান দিতেও পরামর্শ দেন।

এদিনের অনুষ্ঠানে ছাত্র-ছাত্রীদের মনের মধ্যে গেথে থাকা ভবিষ্যৎ জীবনের লক্ষ্য সম্পর্কে সম্মুখীন হওয়া সমস্যার বিষয়ে প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে ওই সমস্যাগুলির সমাধান সূত্র বলে দেন জেলা আয়ুক্ত সহ উপস্থিত বিশিষ্টজনেরা। এবিষয়ে জেলা আয়ুক্ত ছাত্র-ছাত্রীদের তাদের নিজস্ব রুচির বিষয়গুলি নির্বাচন করে তা গুগল সিটের মাধ্যমে নডেল অফিসারের কাছে জমা দিতে বলেন। যাতে পরবর্তীতে একই বিষয়ে রুচি থাকা ছাত্র-ছাত্রীদের পৃথক হোয়াটসঅ্যাপ গ্রুপ করে তাদেরকে নিয়মিত ক্যারিয়ার কাউন্সিলিং ও প্রয়োজনীয় তথ্য প্রদান করা হবে। এদিনের অনুষ্ঠান শেষে ছাত্র-ছাত্রীদের জ্ঞান আহরণকারী চলচ্চিত্র প্রদর্শন করেও দেখানো হয়।

Show More

Related Articles

Back to top button