Barak Valley

করিমগঞ্জ স্বাস্থ্য বিভাগ থেকে ডায়রিয়া নিয়ন্ত্রণ ব্যবস্থা জোরদার করতে তত্‍পরতা শুরু

জনসংযোগ, করিমগঞ্জ : বর্ষাকালে এবং বৃষ্টির পরে, দূষিত জলের কারণে শিশুরা ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। এই বিষয়টি মাথায় রেখে করিমগঞ্জে ডায়রিয়া নিয়ন্ত্রণ পক্ষের কার্যসূচী শুরু করা হয়েছে।

এই অভিযান চলাকালীন, আশা কর্মীরা ঘরে ঘরে গিয়ে পরীক্ষা করবে। এতে স্বাস্থ্যকর্মীরা ডায়রিয়ায় আক্রান্ত হলে প্রতিটি শিশুকে ওআরএস সরবরাহ করবে। ওআরএস ছাড়াও ডায়রিয়ায় আক্রান্ত শিশুকে জিঙ্কের প্যাকেটও দেওয়া হবে। এতে সোমবার করিমগঞ্জের স্বাস্থ্য যুগ্ম সঞ্চালক ডা. রাজীব বরুয়া, সিএম অ্যান্ড এইচও (সিডি) ডা. রঞ্জিত বৈদ্য, এনএইচএমের ডিপিএম হানিফ মোহম্মদ কৌসর আলম, ডিএমই সুমন চৌধুরী এবং দেবজিত্‍ দে এনভিবিডিসিপি কনসালটেন্টের উপস্থিতিতে এই অভিযানের সূচনা করা হয়।

ডায়রিয়ার সম্পর্কে গণসচেতনতা গড়ে তুলতে জেলা শাসক কার্যালয় প্রাঙ্গন থেকে ডায়রিয়া থেকে রক্ষা পাওয়ার সতর্কীকরণ অডিও বার্তা সম্বলিত একটি ভ্যানের সূচনা করা হয়। এদিন করিমগঞ্জ আরবান এলাকার আশা এবং এএনএমরা এতে উপস্থিত ছিলেন। স্বাস্থ্য যুগ্ম সঞ্চালক ডাঃ রাজীব বরুয়া এতে জানান, শুধুমাত্র ওআরএস এবং জিঙ্ক দেওয়া এই অভিযানের উদ্দেশ্য নয়। এতে আশা কর্মীরা ডায়রিয়া প্রতিরোধ ও ব্যবস্থাপনা সম্পর্কে সম্প্রদায়কে শিক্ষিত করতে হবে। তারা মা এবং এবং পরিবারের সদস্যদেরকে ওআরএস প্রস্তুত করার পদ্ধতিও শেখাবে। উল্লেখ্য, অভিযান চলবে ৯ আগস্ট পর্যন্ত।

Show More

Related Articles

Back to top button