Barak Valley

জনগণ ডিলিমিটেশন মানেন না, স্বতঃস্ফূর্ত বনধ তার প্রমাণ

শিলচর: ডিলিমিটেশনের খসড়া তালিকায় যেভাবে অসমের বরাককে বঞ্চিত করা হয়েছে তার প্রতিবাদে আজ ১২ ঘন্টার বনধ ডেকেছিল বিডিএফ কংগ্রেস,সিপিআই, সিপিএম সহ বিভিন্ন দল সংগঠন। নাগরিক অধিকার সুরক্ষা সমিতি, বাঙালি নবনির্মাণ সেনা সহ বিভিন্ন সংগঠন এই বনধকে সমর্থন জানিয়েছিল। আজ সফল বনধ কর্মসূচি পালনের জন্য আপামর বরাক বাসীকে উষ্ণ অভিনন্দন জানালেন বরাক ডেমোক্রেটিক ফ্রন্ট এর সদস্যরা।

এক প্রেস বার্তায় বিডিএফ মূখ্য আহ্বায়ক প্রদীপ দত্তরায় বলেন যে এই বনধকে সফল করার কৃতিত্ব কোন দল সংগঠন নয় এর সম্পূর্ণ কৃতিত্ব সাধারণ জনগণের। তিনি বলেন এই বনধের পরিপ্রেক্ষিতে যেভাবে গত দু’দিন ধরে লংমার্চ সহ পুলিশি তত্‍পরতা চলেছে তা এই উপত্যকায় আগে কখনো দেখা যায়নি। বিভিন্ন সরকারি দপ্তরের কর্মচারীদের কার্যক্ষেত্রে উপস্থিত থাকার জন্য সরকারের পক্ষ থেকে জরুরী বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এমনকি আজও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে জোর করে দোকান বাজার খোলানোর চেষ্টা করা হয়েছে। অনেককে গ্রেফতার করা হয়েছে।‌ সম্পূর্ণ স্বৈরতান্ত্রিক কায়দায় জনগণের গণতান্ত্রিক প্রতিবাদকে দমিয়ে‌ রাখার চেষ্টা করা হয়েছে। কিন্তু এতসব কিছুর পরও জনগণের স্বতঃস্ফূর্ত প্রতিবাদকে দমিয়ে রাখা যায়নি। বরাকের আপামর জনসাধারণ যে এই ডিলিমিটেশন খসড়া মানছেন না আজকের সফল বনধ পালনের মাধ্যমে তারা তা স্পষ্টভাবে বুঝিয়ে দিয়েছেন।

তিনি বলেন ১৯৬১ এর ভাষা আন্দোলনের মতোই আবার জাতি ধর্ম নির্বিশেষে সকল বরাক বাসী জেগে উঠেছেন। এটি আগামীর জন্য একটি উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে। প্রদীপ বাবু বলেন যে জনগণের এই মতামতকে গুরুত্ব দিতেই হবে নির্বাচন আয়োগ তথা সরকারকে। তিনি বলেন গণতন্ত্রে জনগণই শেষ কথা। এবং পৃথিবীর সমস্ত শাসককে জনগণের কাছে দায়বদ্ধ থাকতে হয়। জোর করে জনগণের এই আওয়াজকে দাবিয়ে রাখলে তার ফল মারাত্মক হতে বাধ্য।

তাই তিনি আশা করছেন যে নির্বাচন আয়োগ তথা সরকার এই কথা সম্যক উপলব্ধি করবেন এবং জনমতকে সম্মান জানিয়ে বরাকের নির্বাচন সমষ্টিকে আগের মতোই অক্ষুন্ন রাখবেন। তিনি আরো বলেন যে এই বনধ পালনের মধ্য দিয়েই তাদের প্রতিবাদ শেষ হবেনা। নির্বাচন আয়োগে আপত্তি পত্র পাঠানো সহ গনতান্ত্রিক পদ্ধতিতে তাদের প্রতিবাদ চলবে যতদিন না এই খসড়া প্রত্যাহার করা হয়। তিনি বলেন যে কোন সংগঠন প্রতিবাদী কর্মসূচি নিলে তাঁরা তাতেও স্বতঃস্ফূর্তভাবে যোগ দেবেন। প্রদীপ বাবু আরো বলেন যে বিজেপি দল এই ইস্যুতেও সাম্প্রদায়িক বিভাজনের ক্রুড় চেষ্টা চালাচ্ছে। তিনি বলেন এই মুহূর্তে আমাদের ঐক্যবদ্ধ থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এদিন বরাকের অস্তিত্ব রক্ষার এই লড়াইয়ে আগামীতেও একই ভাবে সবাইকে প্রতিজ্ঞাবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

বিডিএফ মিডিয়া সেলের পক্ষ থেকে এক প্রেস বার্তায় এই খবর জানিয়েছেন আহ্বায়ক হৃষীকেশ দে ও জয়দীপ ভট্টাচার্য।

Show More

Related Articles

Back to top button