Barak Valley

হাইলাকান্দিতে সুরক্ষিত শৈশব সোনালী অসম”-এর সূচনা

জনসংযোগ, হাইলাকান্দি, ১২ জুন: বিশ্ব শিশু শ্রম বিরুদ্ধ দিবস উপলক্ষে হাইলাকান্দিতে আয়োজিত এক অনুষ্ঠানে জেলায় সুরক্ষিত শৈশব সোনালী অসম এর সূচনা করা হয়। হাইলাকান্দি রবীন্দ্র ভবন মিলনায়তনে জেলা সমাজ কল্যাণ বিভাগের দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত জেলাশাসক কিমচিন লাঙ্গুম-এর পৌরোহিত্যে অনুষ্ঠিত সভায় শিশু সুরক্ষার এই সচেতনতা অভিযান জেলা জুড়ে শুরু হয়। এতে শিশু শ্রম রোধে জেলাব্যাপী ৯০ দিনের একটি প্রোজেক্টর সূচনা করা হয়।

উদ্যেশ্য ব্যাখ্যা করেন হাইলাকান্দি জেলা শিশু সুরক্ষা ইউনিটের আধিকারিক জালাল উদ্দিন। বক্তব্য রাখেন সমাজ কল্যাণ বিভাগের দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত জেলাশাসক কিমচিন লাঙ্গুম, জুবিনাইল জাস্টিস বোর্ডের সদস্য একে নাথ, ডিস্ট্রিক্ট লিগ্যাল সার্ভিস অথোরিটির সদস্য সচিব বি আচার্য, জেলা শ্রম আধিকারিক ঈদুল আলি, শিশু কল্যাণ সমিতির চেয়ারম্যান নিলাদ্রী শেখর দাস, শিশু কল্যাণ সমিতির দুই সদস্য কমরুল ইসলাম চৌধুরী ও কামাল হোসেন চৌধুরী, সেচ্ছাসেবী সংগঠন উদীচীর সভাপতি কবীর আহমদ চৌধুরী।

জেলা শিশু সুরক্ষা ইউনিটের কর্মী কল্যাণ দে-র পরিচালনায় অনুষ্ঠিত এদিনের সূচনা পর্বে উপস্থিত ছিলেন জেলা তথ্য ও জনসংযোগ বিভাগের আধিকারিক সাজ্জাদুর রহমান চৌধুরী, সিডব্লুসি-র বাকি সদস্য, জেজেবি-র সদস্যা, শিশু সুরক্ষা ইউনিটের সব কর্মী ছাড়াও জেলার বিভিন্ন প্রান্ত থেকে আসা সেচ্ছাসেবক, সেচ্ছাসেবী ও জনতা।

বিশ্বের ইউ এন রাষ্ট্রভুক্ত দেশসমূহ প্রতি বছর ১২ জুন বিশ্ব শিশু শ্রম বিরুদ্ধ দিবস উদযাপন করে আসছে। বিশ্ব থেকে শিশু শ্রমিক নির্মূল করার লক্ষ্য নিয়ে প্রতি বছর নানা অনুষ্ঠানের আয়োজন করে এই দিবসটি উদযাপন করা হয়। বিশ্ব থেকে শিশু শ্রম নির্মূল করার লক্ষ্য নিয়ে আন্তর্জাতিক শ্রমিক সংগঠন এই দিবস পালনের সূচনা করেছিল ২০০২ সালে। আর ওই বছর থেকে সারা বিশ্বজুড়ে ১২ জুন বিশ্ব শিশু শ্রম বিরুদ্ধ দিবস উদযাপন হয়ে আসছে।

মানব সমাজে ১৪ বছর বয়সের নিচে যারা নানান কাজে নিয়োজিত হয় তাদেরকেই শিশু শ্রমিক হিসেবে গণ্য করা হয়। অসম সরকার রাজ্য থেকে শিশু শ্রম নির্মূল করতে “সুরক্ষিত শৈশব, সোনালী অসম” নামে এক পরিকল্পনার সূচনা করেছে। বাল্য বিবাহ, শিশু পাচার, শিশু শ্রম, শিশুদের উপর অমানবিক নির্যাতন, শিশুর অপব্যবহার প্রভৃতির বিরুদ্ধে ব্যাপক সচেতনতা গড়ে তোলতে ৯০ দিনব্যাপী জেলাজুড়ে শহর, গ্রাম সহ সর্বত্র সচেতনতা মূলক প্রচারাভিযান চালানো হবে গোটা রাজ্যের সঙ্গে হাইলাকান্দি জেলায়ও। শিশু পাচার, বাল্য বিবাহ, শিশু শ্রম, শিশুর অপব্যবহার প্রভৃতি রোধে অসমে ৯০ দিনের একটি প্রচার মূলক সচেতনতা অভিযান শুরু করা হয়েছে সোমবার থেকে।

এই প্রোজেক্ট বা পরিকল্পনায় তিনটি পদক্ষেপের উপর জোর দেওয়া হয়েছে। মূল উদ্দেশ্য হলো, সমাজের বিভিন্ন স্তরে বসবাস করা নাগরিকরা শিশু শ্রম, শিশু পাচার, বাল্য বিবাহ, শিশুদের নানাভাবে শোষণ করা প্রভৃতি রোধ করতে এগিয়ে এসে সমাজকে সচেতন করে তুলতে শক্তিশালী ভূমিকা গ্রহণ করা।

প্রাপ্তবয়স্ক লোকেদের মধ্যে শিশুদের নিয়ে যাতে খারাপ প্রভাব না পড়ে সেবিষয়ে সচেতন বৃদ্ধি করা।

শিশুদের উপর অত্যাচার, শিশু শ্রম, শিশু পাচার, বাল্য বিবাহ প্রতিরোধ সহ শিশুদের নিয়ে নানা অপব্যবহার রোধ করতে জেলা ও ব্লক স্তরে এই আইন ও কর্মসূচি বাস্তবায়ন করে ভবিষ্যৎ কর্মপরিকল্পনা তৈরি করাই হচ্ছে মূল উদ্দেশ্য ও লক্ষ্য।

Show More

Related Articles

Back to top button