Barak Valley

হাইলাকান্দি জেলায় ডায়রিয়া প্রতিরোধ কর্মসূচি শুরু

জনসংযোগ, হাইলাকান্দি, ২০ জুলাই : হাইলাকান্দি জেলায় শনিবার থেকে দুই মাস ব্যাপী ডায়রিয়া প্রতিরোধ কর্মসূচি স্টপ ডায়রিয়া শুরু হয়েছে। এতে শূন্য থেকে পাঁচ বছর বয়সের শিশুদেরকে ডায়রিয়া প্রতিরোধ ও চিকিৎসা কর্মসূচিতে সচেতনামূলক পদক্ষেপ নিতে নানা কার্যসূচী হাতে নেওয়া হবে। শনিবার হাইলাকান্দির এস কে রায় সিভিল হাসপাতালে আয়োজিত এক অনুষ্ঠানে জেলা আয়ুক্ত নিসর্গ হিভারে এই কার্যসূচির উদ্বোধন করেন। তিনি তার ভাষণে জানান জেলার স্বাস্থ্য বিভাগের আশা কর্মী, আশা সুপারভাইজার এবং স্বাস্থ্য বিভাগের কর্মচারীদের সহায়তায় জেলার শিশুদের মধ্যে ডায়রিয়া প্রতিরোধি সচেতনামূলক কার্যসূচি হাতে নেওয়া হবে। জেলার সব স্বাস্থ্যকেন্দ্রে ডায়রিয়া চিকিৎসার ঔষধ ওআরএস এবং জিংক ট্যাবলেট মজুত রাখতেও স্বাস্থ্য বিভাগ থেকে ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জেলা আয়ুক্ত ভাষণে জানান। অনুষ্ঠানে জেলা আয়ুক্ত এস কে রায় সিভিল হাসপাতালে ডায়রিয়া চিকিৎসার জন্য বিশেষভাবে নির্মাণ করা একটি অরেল রিহাইড্রেশন থেরাপি (অআরটি) ভবনের দারোদঘাটন করেন ফিতা কেটে। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে স্বাস্থ্য বিভাগের দায়িত্বপ্রাপ্ত এডিসি লাইরহলু খেনতে এবং স্বাস্থ্য বিভাগের যুগ্ম সঞ্চালক ডা: অলকানন্দা নাথ অংশ নেন।

উল্লেখ্য, ডায়রিয়া থেকে বাঁচতে হলে বসবাসের ঘরবাড়ি পরিষ্কার রেখে রান্না করা তাজা আহার গ্রহণ করতে হবে। রাস্তার পাশের বিক্রি করা কোন খাদ্যদ্রব্য গ্রহণ করা যাবে না।

বক্তারা বলেন, ডায়রিয়া প্রতিরোধে পরিষ্কার পরিচ্ছন্নতার দিকে নজর দিতে হবে৷ বাড়তি পরিচ্ছন্নতা বজায় রাখার পাশাপাশি শিশুদের খাওয়ানোর আগে হাত ভালো করে সাবান দিয়ে ধুতে হবে৷ পাশাপাশি, পানীয় জলের শুদ্ধতা নিয়ে সন্দেহ থাকলে জল ফুটিয়ে ব্যবহার করতে হবে৷ সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন যুগ্ম স্বাস্থ্য সঞ্চালক ডা. অলকানন্দা নাথ, সহকারী জেলাশাসক জানধী লাংথাসা, ডা. কেটিএস রংমাই, ডা. সামসুল হুদা প্রমুখ৷

Show More

Related Articles

Back to top button