Barak ValleyEducation

পাথারকান্দি কলেজে জাতীয় শিক্ষানীতি প্রণয়নের ওপর বিশেষ কর্মশালা

পাথারকান্দি : অসম কলেজ শিক্ষক সংস্থা করিমগঞ্জ-হাইলাকান্দি জোন তথা হাইলাকান্দি কলেজের অভ্যন্তরীণ সেল আইকিউএসি-এর যৌথ উদ্যোগে আজ শনিবার করিমগঞ্জ জেলার পাথারকান্দি কলেজে জাতীয় শিক্ষানীতি প্রণয়নের ওপর এক বিশেষ কর্মশালার আয়োজন করা হয়েছে। কলেজের প্রেক্ষাগৃহে অনুষ্ঠিত এই কর্মশালা সংযুক্তভাবে অনলাইন এবং অফলাইন মাধ্যমে আয়োজিত হয়।

অনুষ্ঠানে বক্তব্য পেশ করতে গিয়ে অসম কলেজ শিক্ষক সংস্থাকে এ ধরনের উপযোগী কার্যক্রম আয়োজন করার জন্য ধন্যবাদ জানান পাথারকান্দি কলেজের অধ্যক্ষ ড. মঞ্জুরুল হক। কলেজ শিক্ষক সংস্থা করিমগঞ্জ-হাইলাকান্দি জোনের সভাপতি ড. পার্থসারথি দাস তাঁর বক্তব্যে কর্মশালার প্রয়োজনীয়তা সম্বন্ধে বিশদভাবে আলোচনা করেন।

জাতীয় শিক্ষানীতি প্রণয়নের ওপর আয়োজিত এই কর্মশালার সমন্বয়ক তথা কলেজ শিক্ষক সংস্থা করিমগঞ্জ-হাইলাকান্দি জোনের সম্পাদক ড. সুজিত তিওয়ারি তাঁর বক্তব্যে জাতীয় শিক্ষানীতিকে ভারতীয়দের জন্য ভারতীয় শিক্ষানীতি বলে মন্তব্য করেন। প্রধানমন্ত্রীর স্বাধীনতা দিবসের ভাষণ প্রসঙ্গে তিনি বলেন, জাতীয় শিক্ষানীতি ভারতীয়দের সব ধরনের পরাধীনতা থেকে মুক্ত করার উপায়। তাঁর মতে, জাতীয় শিক্ষানীতিকে সঠিকভাবে প্রণয়ন করাটা সরকারের পাশাপাশি শৈক্ষিক প্রশাসন, শিক্ষক এবং শিক্ষা প্রতিষ্ঠানের সাথে যুক্ত আধিকারিকদের সবচেয়ে বড় জাতীয় কর্তব্য। কলেজ শিক্ষক সংস্থা সবসময় ছাত্র-শিক্ষক, সমাজের উন্নয়নকল্পে বদ্ধপরিকর এবং আগামীতেও এ ধরনের কর্মশালা করিমগঞ্জ-হাইলাকান্দির বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আয়োজিত হবে বলে জানান তিওয়ারি।

কর্মশালায় প্রধান বক্তা হিসেবে সুদূর কানাডা থেকে অনলাইন মাধ্যমে নিজের বক্তব্য উপস্থাপন করেছেন অসম বিশ্ববিদ্যালয়ের বরিষ্ঠ অধ্যাপক তথা অসম বিশ্ববিদ্যালয়ের জাতীয় শিক্ষানীতি প্রণয়ন সমিতির চেয়ারম্যান প্রফেসর মানবেন্দ্র দত্তচৌধুরী। তিনি পুঙ্খানুপুঙ্খভাবে জাতীয় শিক্ষানীতির বিভিন্ন দিক তুলে ধরেন। অসম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের প্রচেষ্টায় কীভাবে বিশ্ববিদ্যালয় ভারতবর্ষের বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে জাতীয় শিক্ষানীতি প্রণয়নে মুখ্য ভূমিকা পালন করছে, তিনি সেই দিক তুলে ধরেন।

করিমগঞ্জ কলেজের অধ্যাপক রজতশুভ্র পাল অসম বিশ্ববিদ্যালয়ের দ্বারা তৈরিকৃত জাতীয় শিক্ষানীতির কাঠামো তুলে ধরেন এবং আগামী থেকে আরম্ভ হওয়া চার বছরের ডিগ্রি সম্বন্ধে ছাত্রছাত্রীদের কী ধরনের বিষয় নিতে হবে তথা সামগ্রিকভাবে অধ্যয়ন অধ্যাপনের দিকটি বিশদভাবে আলোচনা করেন তিনি। অনুষ্ঠানে করিমগঞ্জ-হাইলাকান্দি জেলার বিভিন্ন কলেজের অধ্যাপক-অধ্যাপিকা অনলাইন এবং অফলাইন মাধ্যমে যোগদান করেন। অনুষ্ঠান পরিচালনা করেন অসম কলেজ শিক্ষক সংস্থা, পাথারকান্দি কলেজের সম্পাদক ড. অভিজিত্‍ দত্ত। ধন্যবাদসূচক বক্তৃতা পেশ করেন অধ্যাপক শালিকুজ্জামান।

Show More

Related Articles

Back to top button