Assam

অসমের দুৰ্গা পূজা কমিটিগুলিকে আৰ্থিক সাহায্য করবে সরকার, ক্যাবিনেট সিদ্ধান্ত

গুয়াহাটি, ১৭ অক্টোবর : অসমে তিন বছরের বেশি পুরনো পূজা কমিটিগুলিকে রাজ্য সরকার প্ৰদান করবে আৰ্থিক সাহায্য। আজ রাজ্য ক্যাবিনেটে এছাড়া আরও কয়েকটি সিদ্ধান্তে সিলমোহর পড়েছে।

আজ মঙ্গলবার মুখ্যমন্ত্ৰী হিমন্তবিশ্ব শৰ্মার পৌরোহিত্যে অনুষ্ঠিত ক্যাবিনেট বৈঠক শেষে পরিষদীয় মন্ত্ৰী জয়ন্তমল্ল বরুয়া এক সাংবাদিক সম্মেলনে মন্ত্রিসভায় গৃহীত সিদ্ধান্তের নির্যাস দিতে গিয়ে এ কথা জানিয়েছেন। মন্ত্রী জয়ন্তমল্ল বলেন, আজ ক্যাবিনেট সিদ্ধান্ত নিয়েছে, কেউ যাতে কারোর কাছে চাঁদার নামে জুলুমবাজি না করে, তা রুখতে তিন বছরের বেশি পুরনো রাজ্যের ৬,৯৫৩টি পূজা কমিটিকে দশ হাজার টাকা করে রাজ্য সরকার প্রদান করবে।

ক্যাবিনেটের অন্য সিদ্ধান্ত সম্পর্কে তিনি জানান, প্ৰত্যেক জেলায় নিয়মিত ৩৫০ জন আইনজীবীকে সরকারি আইনজীবী হিসেবে নিয়োগ করা হবে। আইনি ব্যবস্থা ক্ষিপ্ৰতর করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়া ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত শিক্ষা পক্ষ হিসেবে পালন করবে রাজ্য সরকার। এর মাধ্যমে চা বাগানগুলিতে ১০০টি নতুন বিদ্যালয় স্থাপন করা হবে। ৩০০টি বিদ্যালয়ের নতুন ভবন হবে। এজন্য ব্যয় হবে মোট ৭ কোটি টাকা।

মন্ত্রী জয়ন্তমল্ল বরুয়া জানান, প্ৰাক্তন প্ৰধানমন্ত্ৰী ভারতরত্ন অটলবিহারী বাজপেয়ীর জন্মদিন থেকে ১০ জানুয়ারি পর্যন্ত সব মন্ত্ৰী পাঁচদিন করে পৃথক পৃথক মণ্ডলে অবস্থান ককবেন। এর জন্য পাঁচটি মণ্ডল বাছাই করা হয়েছে, সেগুলি যথাক্ৰমে উজান অসম, উত্তর অসম, বিটিআর, নিম্ন অসম এবং বরাক উপত্যকা।

তাছাড়া ২০২৪ সালের জন্য সরকারি ছুটির দিনও ধাৰ্য করা হয়েছে আজকের ক্যাবিনেট বৈঠকে। ক্যাবিনেট বৈঠকের সিদ্ধান্ত খোলসা করে মন্ত্ৰী জয়ন্তমল্ল বরুয়া জানান, ৩৬টি সরকারি ছুটি (গ্যাজেটেড হলি-ডে), ৩০টি সীমিত ছুটি (রেস্ট্রিকটেড হলি-ডে), দুটি অৰ্ধদিবস ছুটি (দুটিকে মিলিয়ে এক দিন)। তদুপরি ওই বছরে রয়েছে ৫২ দিন রবিবার এবং ২৬ দিন দ্বিতীয় এবং চতুৰ্থ শনিবার। এই সব কয়টি ছুটির দিন একত্রিত করলে হয় ১৪৫দিন, অৰ্থাত্‍ ২০২৪ সালে প্ৰায় পাঁচ মাস ছুটি পাবেন সরকারি কৰ্মচারীরা। ছুটির এই তালিকায় আজকের ক্যাবিনেট বৈঠকে সিলমোহর পড়েছে বলে জানান জয়ন্তমল্ল বরুয়া।

অন্য সে সব বিষয়ে আজকের ক্যাবিনেটে সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেগুলির তথ্য দিয়ে মন্রীয়া বরুয়া জানান, বসুন্ধরা-২-এর মাধ্যমে রাজ্যের ১২৩টি খিলঞ্জিয়া (আদি বাসিন্দা) পরিবারকে ভূমি প্ৰদানের জন্য অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এছাড়া নিম্ন অসমের ৫৫ হাজার ভূমিহীন পরিবারকে ভূমির পাট্টা প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নবগঠিত নির্বাচন কেন্দ্রগুলিতে জলসেচ বিভাগ নতুন সার্কল, ডিভিশন এবং সাব-ডিভিশন নিৰ্মাণ করবে। ২৪ মেগাওয়ারে কারবি-লাংপি মিডল হাইড্ৰো প্ৰজেক্টের ৪১৭.৩২ কোটি টাকার অনুমোদন দিয়েছে বলে সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন মন্ত্রী জয়ন্তমল্ল বরুয়া।

Show More

Related Articles

Back to top button