Barak Valley

করিমগঞ্জে পিকনিকের মরশুমে দুর্ঘটনা প্রতিরোধে ১৪৪ ধারা অধীনে নিষেধাজ্ঞা জারি

  • পিকনিক স্থল, নদীর ঘাটের আশপাশ ও চারিদিকের প্রাকৃতিক পরিবেশ রক্ষণাবেক্ষণের জন্য নিষেধাজ্ঞা আরোপ জরুরি বলে জেলা প্রশাসন থেকে অভিমত ব্যক্ত করা হয়েছে

করিমগঞ্জ : করিমগঞ্জের জেলা ম্যাজিস্ট্রেট চলতি পিকনিকের মরশুমে যানবাহন দুর্ঘটনা প্রতিরোধে এবং জনগণের জীবনের সুরক্ষার খাতিরে ফৌজদারী কার্যবিধির ১৪৪ ধারার অধীনে সমগ্র করিমগঞ্জ জেলায় কিছু নিষেধাজ্ঞা জারি করেছেন।

এতে বলা হয়েছে, পিকনিকের মরশুমে পিকনিক স্থল, নদীর ঘাটের আশপাশ ও চতুর্দিকের প্রাকৃতিক পরিবেশ রক্ষণাবেক্ষণের জন্য নিষেধাজ্ঞা আরোপ জরুরী বলে জেলা প্রশাসন থেকে অভিমত ব্যক্ত করা হয়েছে।

এদিকে, শীত শুরু হওয়ার সাথে সাথে উত্‍সবের মরশুমে বিভিন্ন পর্যটন স্থলে যখন পিকনিক দলের যাতায়াত শুরু হয় তখন কুয়াশা আবৃত আবহাওয়ায় গাড়ি চালকদের রাস্তা দেখা যাওয়ার দূরত্ব কমে আসে। পাশাপাশি আদেশে বলা হয়েছে, এটা পরিলক্ষিত হয়েছে যে মদ্যপ অবস্থায় গাড়ি চালানো, হেলমেট ছাড়া দ্বিচক্র যান চালানো, অত্যাধিক গতিতে যানবাহন চালানো, ওভারটেকিং, অত্যাধিক যাত্রী বহন, যানবাহন চালানোর সময় মোবাইল ফোনে কথা বলা, বেপরোয়া ভাবে যানবাহন চালানো, ভুল দিকে যান চালানো, সিট বেল্ট ছাড়া যান চালানো এবং সুরক্ষা ও যানবাহন বিধি না মেনে যানবাহন চালানো ইত্যাদি প্রবণতা উত্‍সবের মরশুমে পিকনিকগামী ও যাত্রীদের মধ্যে পরিলক্ষিত হচ্ছে যা তাদের এবং অন্যান্যদের জীবনের ঝুঁকি ডেকে আনছে।

এতে আরও বলা হয়েছে, জাতীয় সড়ক ও অন্যান্য সড়কের পাশে অবৈধ পার্কিং, নির্মাণ কাজ, নির্মাণ সামগ্রীর জমায়েত ইত্যাদি এবং বিপথগামী পশুদের চলাফেরার জন্যও দুর্ঘটনা ঘটছে। তাই করিমগঞ্জের জেলা ম্যাজিস্ট্রেট জনগণের জীবনের সুরক্ষার স্বার্থে এবং সমগ্র জেলায় এ ধরনের দুর্ঘটনা প্রতিরোধে ফৌজদারী কার্যবিধির ১৪৪ ধারার অধীনে কিছু নিষেধাজ্ঞা জারি করেছেন।

এই নিষেধাজ্ঞা অনুসারে কোন দ্বিচক্রযানের চালক ও আরোহী হেলমেট পরিধান না করে দ্বিচক্র যান চালাতে পারবেন না। সিট বেল্ট পরিধান না করে যান চালানো নিষিদ্ধ করা হয়েছে। এতে কোন ব্যক্তি রাস্তার পাশ অবরোধ করে অবৈধ পার্কিং, নির্মাণ ও নির্মাণ সামগ্রী ইত্যাদি জমা করে রাখতে পারবেন না। রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টিকারী বিপথগামী জন্তুদের টেনে নেওয়া হবে এবং দখলে নেওয়া হবে।

পিকনিক স্থলের আশেপাশে লাইফ জ্যাকেট ছাড়া সাঁতার কাটা কঠোরভাবে নিষিদ্ধ। সব পিকনিক দলকে সূর্যাস্তের আগে পিকনিক স্থল ত্যাগ করতে হবে। ডাম্পার, ভারি যান, ট্রাক, বাস, পাবলিক ক্যারিয়ারে ওভারলোডিং নিষিদ্ধ করা হয়েছে। আদেশে, উচ্চ শব্দ মাত্রার লাউডস্পীকার, ডিজে, পাবলিক অ্যাড্রেস সিস্টেম, মাইক ইত্যাদি পিকনিক স্থল ও নদীর ঘাটে ব্যবহার নিষিদ্ধ।

পাশাপাশি পিকনিক স্থল ও নদীর ঘাটে মদ ক্রয় বিক্রয় ও ব্যবহার নিষিদ্ধ। এতে পিকনিক স্থল ও নদীর ঘাটে ময়লা ফেলা ও মল ত্যাগ করা নিষিদ্ধ।

এছাড়া, পিকনিক স্থল ও নদীর ঘাটের আশেপাশে অপচনশীল প্লাস্টিক ও অন্যান্য প্লাস্টিক জাতীয় সামগ্রী ফেলাও নিষিদ্ধ করা হয়েছে।

এই আদেশ তাত্‍ক্ষণিকভাবে বলবত্‍ হয়েছে এবং পুনরাদেশ না দেওয়া পর্যন্ত বহাল থাকবে। জরুরি অবস্থা বিবেচনায় এই আদেশটি এক পক্ষীয়ভাবে জারি করা হয়েছে। কোন ব্যক্তি যদি এই আদেশে সন্তপ্ত হন তবে এর অব্যাহতি বা পরিবর্তনের জন্য জেলা ম্যাজিস্ট্রেটের কাছে আবেদন করতে পারেন। এই নিষেধাজ্ঞা লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৮৮ ধারার অধীনে ব্যবস্থা গ্রহণ করা হবে।

Show More

Related Articles

Back to top button