Barak Valley

দীনদয়াল মডেল কলেজে ভার্মি কম্পোস্টিং বিষয়ক কর্মশালা

করিমগঞ্জ : পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় আদর্শ মহাবিদ্যালয়, এরালিগুলে বৃহস্পতিবার ভার্মিকম্পোস্টিং (কেঁচো সার) একটি পরিবেশ বান্ধব সমাধান শীর্ষক একটি কর্মশালা সফলভাবে সম্পন্ন হয়েছে।

আসাম সায়েন্স টেকনোলজি এবং এনভায়রনমেন্ট কাউন্সিলের সহযোগিতায় দীনদয়াল কলেজ কর্তৃক আয়োজিত কর্মশালার লক্ষ্য ছিল অংশগ্রহণকারীদের কার্যকর বর্জ্য ব্যবস্থাপনা অনুশীলন এবং কৃষিকে উন্নত করা সম্পর্কে সচচেতন করা ।পিডিইউএএম, এরালিগুলের অধ্যক্ষ ড. জয়শ্রী চক্রবর্তীর পৃষ্ঠপোষকতায় এবং ভাইস প্রিন্সিপাল সতীনাথ পালের নির্দেশনায় কর্মশালাটি স্কুলছাত্র, কলেজের ছাত্র এবং অনুষদ সদস্যদের ভার্মি কম্পোস্টিং সম্পর্কে শিখতে একত্রিত করে।

উল্লেখ্য, এই কর্মশালায় করিমগঞ্জ জেলার দশটি বিদ্যালয় থেকে মোট ১০৩ জন ছাত্রছাত্রী অংশগ্রহণ করে। ইকো ক্লাবের সমন্বয়ক ও কর্মশালার আহ্বায়ক ড. রাজীব পাল, বোটানি বিভাগের সহকারী অধ্যাপক ড. রফিউল আমিন লস্কর এবং কর্মশালার সমন্বয়ক ইভেন্টটি আয়োজনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

ভারতের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রক দ্বারা সমর্থিত এবং আসামে মিশন লাইফের উদ্যোগ এবং পরিবেশ শিক্ষা কর্মসূচির সাথে একত্রিত, এই কর্মশালার লক্ষ্য ছিল এই অঞ্চলে পরিবেশ সচেতনতা এবং টেকসই অনুশীলনের প্রচার করা। ডাঃ সৌরভ সরমা এবং ডঃ শ্যামল প্রসাদ চৌধুরী ভার্মি কম্পোস্টিং-এর নীতি ও প্রক্রিয়ার উপর তাদের দক্ষতা শেয়ার করেন এবং ডঃ বিভাস রাজকুমার এই পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে হাতে কলমে প্রশিক্ষন প্রদান করেন। কর্মশালা পরিবেশগত অবক্ষয় প্রশমনে পরিবেশ-বান্ধব অনুশীলনের গুরুত্বের উপর জোর দেয় এবং অংশগ্রহণকারীদের তাদের সম্প্রদায়ে টেকসই সমাধান গ্রহণ করতে উৎসাহিত করে।

কর্মশালাটি একটি সমাপন অধিবেশনের মাধ্যমে সমাপ্ত হয়, যেখানে অংশগ্রহণকারীরা তাদের নিজ নিজ প্রতিষ্ঠান এবং সম্প্রদায়ে ভার্মি কম্পোস্টিং কৌশল বাস্তবায়নের জন্য তাদের উৎসাহ প্রকাশ করে। সামগ্রিকভাবে, কর্মশালাটি পরিবেশগত সচেতনতা প্রচারের এবং অংশগ্রহণকারীদের মধ্যে টেকসইতার সংস্কৃতি গড়ে তোলার জন্য একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করেছে।

Show More

Related Articles

Back to top button