Barak Valley

শিক্ষা প্রতিষ্ঠানের ১০০ মিটার ব্যাসার্ধ্যে নেশা সামগ্রীর দোকান অপসারণ

জনসংযোগ, হাইলাকান্দি : নেশা মুক্তির অভিযানের অঙ্গ হিসাবে বৃহস্পতিবার হাইলাকান্দি জেলার শিক্ষা প্রতিষ্ঠান গুলির ১০০ মিটার ব্যাসার্ধ থেকে তামাক জাতীয় সামগ্রির দোকানের অপসারণ করা হয়। পুলিশ এনফোর্সমেন্ট বিভাগ এবং সমাজকল্যাণ বিভাগের কর্মকর্তাদের নিয়ে বৃহস্পতিবার এই অভিযান চালানো হয়।পাশাপাশি বিভিন্ন যানবাহনে নেশা মুক্তির সজাগতা সম্পর্কে প্রচারপত্র লাগানো হয়।

এছাড়া ২০০৩ সালের রাষ্ট্রীয় তামাক নিয়ন্ত্রণ আইন ( সিওটিপিএ) সম্পর্কে জেলা জুড়ে মাইকিং করা হয়।

উল্লেখ্য এই আইনের চার দ্বারা অনুসারে প্রকাশস্থানে ধূমপান নিষিদ্ধ। ১৮ বছরের নিচের ছেলে মেয়েদের মধ্যে তামাক জাতীয় সামগ্রী বিক্রি নিষিদ্ধ। সিগারেট সাদা গুটকা ইত্যাদির বিজ্ঞাপন প্রচার করা যাবে না। লংঘন করলে দুই বছর থেকে ৫ বছর পর্যন্ত কারাদণ্ড এবং এক হাজার টাকা থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানার সংস্থান রয়েছে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানের ১০০ মিটার ব্যাসার্ধের মধ্যে সিগারেট গুটকা ও তামাক জাতীয় সামগ্রী বিক্রি করা যাবে না। লঙ্ঘন করলে ২০০ টাকার জরিমানার সংস্থান রয়েছে।

বৃহস্পতিবার চালানো অপসারণ অভিযানে মোট ১৯০০ টাকা জরিমানা আদায় করা হয়। ২০ টি দোকানে এই অভিযান চলে। এতে ১৯০ টি প্যাকেট সিগারেট ৭৮ প্যাকেট শিকার পান মসলা ১৪০ প্যাকেট ইত্যাদি জব্দ করা হয়।

Show More

Related Articles

Back to top button