Barak Valley

হাইলাকান্দিতে বন্যার মতো দুর্যোগ মোকাবিলার প্রস্তুতি নিয়ে বৈঠক

জনসংযোগ, হাইলাকান্দি, ১৩ মে : আসন্ন বর্ষা মরসুমে হাইলাকান্দি জেলায় বন্যার মতো দুর্যোগ দেখা দিলে তা মোকাবিলা করতে প্রশাসন থেকে সমগ্র জেলায় ৭৭ টি রিলিফ ক্যাম্প আশ্রয় শিবির হিসেবে চিহ্নিত করে রাখা হয়েছে। হাইলাকান্দির জেলাশাসকের কার্যালয়ের সভাকক্ষে এডিসি তথা জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সিইও সপ্ততী এন্দোর পৌরোহিত্যে সম্ভাব্য বন্যা পরিস্থিতির মোকাবিলার প্রস্তুতি নিয়ে শুক্রবার অনুষ্ঠিত এক পর্যালোচনা বৈঠকে এই কথা জানানো হয়।

বৈঠকে সহযোগী সব বিভাগের কর্মকর্তা সহ রাজ্যে দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের কারিগরি পরামর্শদাতা রাজেশ দত্ত এবং প্রজেক্ট অফিসার সৈয়দ সারিক রহমান অংশ নেন।

সভায় হাইলাকান্দি জেলার দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের ডিস্ট্রিক্ট প্রজেক্ট অফিসার আহমেদ পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে আসন্ন বর্ষা মরশুমের সম্ভাব্য বন্যা মোকাবিলার প্রশাসনের প্রস্তুতি এবং পরিকল্পনা তুলে ধরেন। সভায় জানানো হয়েছে জেলায় ৬১টি গ্রামকে খুব উচ্চ বন্যাপ্রবণ ৫৪ টি কে উচ্চ বন্যা প্রবণ এবং ৪১টি কে গ্রামকে মধ্যা প্রবণ হিসেবে চিহ্নিত করে রাখা হয়েছে।

সভায় জানানো হয় যে সম্ভাব্য বন্যার ক্ষেত্রে উদ্ধার ও ত্রাণকার্য সুষ্ঠুভাবে পরিচালনা করতে পুরো জেলাকে সার্কেল অফিসারদের দায়িত্বে চারটি জোনে ভাগ করা হয়েছে। উদ্ধারের কাজে এসডিআরএফ ও ইন্ডিয়ার এফ এর সঙ্গে আপদ মিত্র স্বেচ্ছাসেবকদের কাজে লাগানো হবে। বন্যা দেখা দিলে বন্যা পরবর্তী ক্ষয়ক্ষতি নিরূপণ ও পুনর্বাসনের জন্য সার্কেল পর্যায়ে টাস্কফোর্স কাজ করবে।

বিভিন্ন বিভাগের শীর্ষ অধিকারীদের উপস্থিতিতে সভায় জানানো হয় বন্যার জন্য জেলায় জরুরি ওষুধের ভান্ডার মজুদ রয়েছে। গবাদিপশুর খাদ্য সংরক্ষণ করে রাখা হয়েছে।

এদিনের পর যার জন্য সবাই রাজ্য দুর্যোগ মোকাবিলা কর্তৃপক্ষের কারিগরি পরামর্শদাতা রাজেশ দত্ত বন্যা পরিস্থিতির প্রস্তুতির বিষয়গুলি পর্যালোচনা করা সহ রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের কাছে বন্যা পরবর্তী ক্ষয়ক্ষতি মেরামতির জন্য প্রতিবেদন পাঠানোর বিষয়ে পরামর্শ দেন।

Show More

Related Articles

Back to top button