Barak ValleyAssamNorth-East

এরালীগুলের পন্ডিত দীনদয়াল আদর্শ মহাবিদ্যালয়ে সামাজিক সপ্তাহ উদযাপিত

জনসংযোগ, করিমগঞ্জ : করিমগঞ্জের এরালীগুলস্থিত পন্ডিত দীনদয়াল উপাধ্যায় আদর্শ মহাবিদ্যালয়ে সামাজিক সপ্তাহ অনুষ্ঠিত হয়েছে। এতে ১৫ মার্চ বিভিন্ন প্রতিযোগিতামূলক অনুষ্ঠানের পুরস্কার বিতরণী সভা অনুষ্ঠিত হয়।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহাবিদ্যালয়ের অধ্যক্ষা ড. জয়শ্রী চক্রবর্তী, মুখ্য অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাথারকান্দি মডেল হায়ার সেকেন্ডারি স্কুলের অধ্যক্ষ জ্যোতির্ময় নাথ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাছাড় কলেজের ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ সামসুদ্দিন। অধ্যক্ষা ড. জয়শ্রী চক্রবর্তী ও অন্যান্য অতিথিদের উপস্থিতিতে প্রদীপ প্রজ্জ্বলন ও উদ্বোধনী সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভারম্ভ হয়।

অধ্যক্ষার ভাষণে ড. জয়শ্রী চক্রবর্তী স্বামীজীর বাণী উল্লেখ করে ছাত্র-ছাত্রীদের জীবনের আদর্শের প্রতি লক্ষ্য রাখতে পরামর্শ দেন । তিনি আরও বলেন, পড়াশোনার পাশাপাশি খেলাধূলার মাধ্যমে ছাত্র-ছাত্রীদের মানসিক, বৌদ্ধিক ও শারীরিক বিকাশ খুব সহজেই হয় ।

তিনি বলেন, প্রতিযোগিতায় কে প্রথম আর কে দ্বিতীয় হল তা বড় নয়, সবার অংশগ্রহণ করাটাই বড় কথা। মহাবিদ্যালয়ের সামাজিক অনুষ্ঠানকে কেন্দ্র করে সবার সম্মিলিত হওয়াটাই বড় কথা।

অনুষ্ঠানের মুখ্য অতিথি জ্যোতির্ময় নাথ বলেন পন্ডিত দীনদয়াল মহাবিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা কোনভাবেই পিছিয়ে নেই, প্রত্যেকেই যেন ভারতীয় মহান মূল্যবোধের ভাবধারায় প্রাণিত হয়ে নিজেদের গন্তব্যের দিকে এগিয়ে যায় । তাহলেই একটি সুস্থ সমাজ গড়ে উঠতে পারবে ।

বিশেষ অতিথি মোঃ সামসুদ্দিন তার বক্তব্যে উল্লেখ করেন প্রাক-আধুনিক যুগের গুরুকুলের শিক্ষা ব্যবস্থার প্রসঙ্গ । প্রাচীন যুগ থেকে শুরু করে মধ্যযুগ ও আধুনিক যুগের শিক্ষা ব্যবস্থার উল্লেখ করে মাতৃভাষায় শিক্ষার গুরুত্বকে মনে করিয়ে দেন। বিভিন্ন ঐতিহাসিক প্রেক্ষাপটকে উল্লেখ করে তিনি বলেন শিক্ষার কোন বয়স হয় না। শিক্ষার জন্য প্রয়োজন একটা সুস্থ শরীর, আর একটা সুস্থ মন । তাই ছাত্র-ছাত্রীদের প্রয়োজন নিয়মিত খেলাধূলা ও শারীরিক পরিশ্রমের । সামাজিক সপ্তাহ ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের সমন্বয়ক ছিলেন পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক কৌস্তুভ দত্ত।

সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপিকা ড. কণিকা চক্রবর্তী এবং ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক শিবপ্রসাদ শর্মা। তাদের সার্বিকভাবে সাহায্য করেছিলেন পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপিকা চয়নিকা ডেকা । দীনদয়াল উপাধ্যায় মহাবিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক সতীনাথ পাল অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে ধন্যবাদ জ্ঞাপন করেন ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহাবিদ্যালয়ের অন্যান্য বিভাগের অধ্যাপকবৃন্দ, অন্যান্য কর্মী ও ছাত্রছাত্রীরা। সবার উপস্থিতিতে অনুষ্ঠানটি সুচারু রূপে পরিচালিত হয়।

উল্লেখ্য , গত ১২ জানুয়ারি, ২০২৩ তারিখে জাতীয় যুবদিবস ও বিবেকানন্দ জয়ন্তী উপলক্ষে বাংলা বিভাগের উদ্যোগে আয়োজিত রচনা প্রতিযোগিতা ও ক্যুইজ প্রতিযোগিতায় এবং ২১ ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলা বিভাগের দ্বারা আয়োজিত রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ী ছাত্র- ছাত্রীদেরও এই অনুষ্ঠানে পুরস্কৃত করা হয়। এছাড়া বীর লাচিত বরফুকনের জন্মজয়ন্তী উপলক্ষে মহাবিদ্যালয়ে অনুষ্ঠিত আন্ত-কলেজ বক্তব্য প্রতিযোগিতায় যথাক্রমে প্রথম ও দ্বিতীয় স্থান অধিকার করে পুরস্কৃত হয়েছে বারইগ্রাম রয়েল ইংলিশ একাডেমির ছাত্র আহমেদ সাজিদ ও বারইগ্রাম জুনিয়র কলেজের ছাত্রী সুস্মিতা দাস। সবশেষে জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শেষ হয়।

Show More

Related Articles

Back to top button