Barak ValleyOthers

করিমগঞ্জের বদরপুরে জারি ধারা ১৪৪, নিষেধাজ্ঞা লঙ্ঘনকারীকে আইপিসি-র ১৮৮ বলে সাজা

করিমগঞ্জ, ৩০ মার্চ : গতকাল রাতে সংঘটিত ঘটনার পরিপ্রেক্ষিতে বদরপুর রাজস্ব সার্কল এলাকায় কোড অব ক্রিমিন্যাল প্রসিজিওর (সিআরপিসি)-এর ১৪৪ ধারা জারি করেছেন করিমগঞ্জের জেলা ম্যাজিস্ট্রেট মৃদুল যাদব।

আজ বৃহস্পতিবার ৩০ মার্চ এ সম্পর্কে এক বিজ্ঞপ্তি জারি করে জেলা ম্যাজাস্ট্রেট জানান, গতকাল রাতে বদরপুর রাজস্ব সার্কলের অন্তর্গত বদরপুর থানা ঘেরাও করেছিলেন বিশাল সংখ্যক উন্মত্ত জনতা। ঘটনার পর বদরপুরের সার্কল অফিসারের কাছ থেকে এ সম্পর্কিত প্রাপ্ত রিপোর্টের ভিত্তিতে সংশ্লিষ্ট এলাকায় সিআরপিসি-র ১৪৪ ধারা জারি করা হয়েছে।

ঘটনার পরিপ্রেক্ষিতে থানা এলাকায় শান্তি-শৃঙ্খলা ভঙ্গ করতে সমাজবিরোধীরা তত্‍পর হতে পারে আশঙ্কা করে এই ধারা বলে এলাকায় কোনও ধরনের জমায়েত, সভা, প্রচারপত্র বিলির ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে নিখেছেন জেলা ম্যাজিস্ট্রেট যাদব।

বিজ্ঞপ্তিতে তিনি লিখেছেন, ‘আমি মৃদুল যাদব আইএএস ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট, করিমগঞ্জ প্রাপ্ত ক্ষমতাবলে বদরপুর রাজস্ব সার্কল এলাকায় জনশান্তি ও সম্প্রীতির স্বার্থে সিআরপিসি-র ধারা ১৪৪ বলবত্‍ করেছি। এছাড়া বদরপুর রেভিনিউ সার্কল এবং বদরপুর থানা এলাকায় কোনও ধরনের অপ্ৰীতিকর অবাঞ্ছিত ঘটনা রোধ করতে কোনও মিছিল, সমাবেশ, ধরনা, স্লোগান, লিফলেট বিতরণ, ব্যানার এবং পোস্টার ইত্যাদি সাঁটা যাবে না।’

জরুরি ভিত্তিতে এই নিৰ্দেশ তাত্‍ক্ষণিকভাবে কার্যকর করার কথা বলে পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত বলবত্‍ থাকবে বলে বিজ্ঞপ্তিতে লিখেছেন জেলা ম্যাজিস্ট্রেট। বিজ্ঞপ্তিতে আরও লেখা হয়েছে, এই আদেশ লঙ্ঘনকারীর বিরুদ্ধে ভারতীয় ফৌজদারি দণ্ডবিধির ১৮৮ ধারা বলে ব্যবস্থা নিয়ে সাজা দেওয়া হবে। তবে বিশেষ প্রয়োজনে কোনও ব্যক্তি এই আদেশ থেকে অব্যাহতি চাইলে সংশ্লিষ্টকে কর্তৃপক্ষের কাছ থেকে অগ্রিম অনুমতি নিতে হবে।

Show More

Related Articles

Back to top button