Barak Valley

ভৈরবপুরে জল জীবন মিশনের কাজে ব্যাপক দুর্নীতির অভিযোগ: সোচ্চার এলাকাবাসী

কালাইন, পিএনসি, ২৬এপ্রিলঃ হরঘর নল ,হরঘর জল কর্মসূচির অধীনে প্রতিটি মানুষের ঘরে বিশুদ্ধ পানীয় জল পরিসেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে সরকার জল জীবন মিশন প্রকল্প চালু করেছে। জল জীবন মিশন প্রকল্পে কাঁড়ি কাঁড়ি টাকাও বরাদ্দ করেছে সরকার। কিন্তু কাটিগড়ায় সরকারের এই সুদুরপ্রসারী প্রকল্প বাস্তবায়নে ব্যাপক দুর্নীতি সংঘটিত করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

এ নিয়ে সংবাদমাধ্যমে ধারাবাহিক প্রতিবেদনও প্রকাশিত হয়েছে। এবার নতুন সংযোজন ভৈরবপুর জল প্রকল্প। কাটিগড়া বিধানসভা কেন্দ্রের কালাইন ব্লকের অন্তর্গত ভৈরবপুর পঞ্চমখণ্ডস্থিত পানীয় জল প্রকল্পের রিট্রোফিটিং এর জন্য জল জীবন মিশনের অধীনে ৬৯লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। জনস্বাস্থ্য কারিগরি বিভাগের শিলচর ১নং সংমণ্ডলের অধীনস্ত এই প্রকল্প নির্মাণে ব্যাপক দুর্নীতি সংঘটিত করার প্রতিবাদে সোচ্চার হয়েছেন স্থানীয়রা।

বুধবার এলাকার শতাধিক পুরুষ-মহিলা বিক্ষোভ প্রদর্শন করে সংবাদ মাধ্যমে দুর্নীতির বাস্তব চিত্র তুলে ধরেন। এলাকার প্রবীণ নাগরিক আব্দুল হান্নান, সারিমুল হক, আয়াস আলি ফখরুল ইসলাম, আবু বক্কর, হাতির আলি, , লুক্কুর আলি ,হালিমা বেগম, আকলিমা বেগম,ফয়জুন নেছা, শাহিদা বেগম, লেবারুন নেছা, রেকমান আলি, নিজাম উদ্দিন প্রমুখরা বলেন যে ৬৯ লক্ষ টাকার এই কাজে ব্যাপক নয়ছয় করা হচ্ছে। ।তারা বলেন জল পরিশোধন ব্যবস্থা নতুন করে তৈরি ও সংস্কার করার কথা থাকলেও একাজে হাত দেননি বরাতপ্রাপ্ত ঠিকাদার । এছাড়া এলাকার বহু ঘরে হাইড্রেন বসানো হয়নি ।

এছাড়া কোনও কোনও স্থানে অপ্রয়োজনে ডোবা জায়গায় স্রেফ দেখানোর জন্য নামকাওয়াস্তে হাইড্রেন বসানো হয়েছে। কাজের গুণগতমান অতি নিম্নমানের। নির্মাণকাজে অতি নিম্নমানের সামগ্রী ব্যবহার করা হচ্ছে। এলাকাবাসী জানান যেভাবে সরকারি গাইড লাইনকে অবজ্ঞা করে নিম্নমানের সামগ্রী ব্যবহার করে নির্মাণকাজ করা হচ্ছে তাতে এলাকার মানুষ যেমন প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হবেন তেমনি খুব কমসময়ের মধ্যেই প্রকল্পটি ধ্বংসপ্রাপ্ত হবে। এতে সরকারি অর্থেরও অপচয় হবে।

এলাকার মানুষ আরোও জানান, তারা এই দুর্নীতি নিয়ে একাধিকবার বিভাগীয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলেও কোনও ফল হয়নি।
ভৈরবপুর পঞ্চমখণ্ডে চলা জল জীবন মিশন প্রকল্পের কাজে চলা ব্যাপক অনিয়মের উচ্চ পর্যায়ের তদন্তের দাবি জানিয়েছেন এলাকার মানুষ।

Show More

Related Articles

Back to top button