National

‘তারিখ পে তারিখ.’, বিচারব্যবস্থার ঢিলেমিতে ক্ষুব্ধ প্রধান বিচারপতি

ডিজিটাল ডেস্ক: প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের মুখে সানি দেওলের বিখ্যাত সংলাপ। দেশের আদালতগুলো যে ‘তারিখ পে তারিখে’র আস্তানা হয়ে যাচ্ছে, সেটা স্বীকার করে নিলেন তিনি। শুধু স্বীকার করলেন না, রীতিমতো বিরক্তিপ্রকাশ করলেন প্রধান বিচারপতি। বলে দিলেন, এই ঢিলেমিতে বিচারব্যবস্থার আসল উদ্দেশ্যটাই মাটি হয়ে যাচ্ছে।

দামিনি ছবিতে সানি দেওয়লের তারিখ পে তারিখ মনোলগ বিখ্যাত। সেই মনোলগেরই একটি অংশ তুলে ধরে প্রধান বিচারপতি শুক্রবার বললেন, ‘আমরা চাই না আমাদের আদালতগুলো তারিখ পে তারিখ আদালত হয়ে থেকে যাক। এতে বিচারব্যবস্থার দ্রুত বিচার পাইয়ে দেওয়ার যে উদ্দেশ্য সেটা সফল হবে না।’ প্রধান বিচারপতির ক্ষোভ, শুধু শুক্রবারই আইনজীবীদের কাছ থেকে ১৭৮টি মামলা মূলতুবির আবেদন এসেছে।

এদিন রীতিমতো তথ্য তুলে ধরে বিচারব্যবস্থার ঢিলেমি নিয়ে ক্ষোভপ্রকাশ করেন প্রধান বিচারপতি। তিনি জানান, শুধু সেপ্টেম্বর এবং অক্টোবর মাসেই ৩ হাজার ৬৮৮টি মামলার মূলতুবি চেয়েছেন আইনজীবীরা। কখনও আইনজীবীর অনুপস্থিতি, কখনও ইচ্ছাকৃত মামলাকে দীর্ঘায়িত করার চেষ্টার জেরে দিনের পর দিন মামলা মুলতুবি হচ্ছে।

বস্তুত, এ দেশে বিচারব্যবস্থার ঢিলেমি নতুন কিছু নয়। সব মিলিয়ে প্রায় ৫ কোটি মামলা ঝুলে রয়েছে বিভিন্ন আদালতে। শুধু হাই কোর্ট এবং সুপ্রিম কোর্টেই প্রায় ৩০ শতাংশ বিচারপতির আসন শূন্য। স্বাভাবিকভাবেই বিলম্বিত হচ্ছে বিচারপ্রক্রিয়া। তাতেই অসন্তুষ্ট প্রধান বিচারপতি।

Show More

Related Articles

Back to top button