National

দীপাবলিতে ‘আত্মনির্ভর’ ভারত, এক লক্ষ কোটির ধাক্কা চিনের অর্থনীতিতে!

ডিজিটাল ডেস্ক: দীপাবলির আগে বড় ধাক্কা চিনের অর্থনীতিতে। টাকার অঙ্ক প্রায় এক লক্ষ কোটির। আর সেই ধাক্কা এসেছে প্রতিবেশী ভারত থেকে।

আসলে উত্‍সবের মরশুমে ভারত এ বছর জোর দিয়েছে দেশি পণ্যে। বাতিল করেছে সস্তা চিনা পণ‌্য। দুর্গাপুজো কিংবা দীপাবলি কিংবা ধনতেরস ছবিটা একই।

দেশের জিনিস দেশের মানুষ কেনায় অর্থ রয়েছে দেশীয় বাজারেই। কেন্দ্রের তরফে দাবি, ‘ভোকাল ফর লোকাল’ এবং ‘মেড ইন ইন্ডিয়া’ তত্ত্বেই এখন জোর দিয়েছেন দেশের মানুষ। বণিকসভাগুলির দেওয়া তথ‌্য থেকেই দেখা যাচ্ছে এই বছর ভারতে ধনতরসের উত্‍সবে ব‌্যবসা হয়েছে ৫০ হাজার কোটির। আর তা দেশি পণ্যেরই।

প্রতি বছরই এই উপলক্ষে শুধু সোনা আর রুপোর জিনিসই নয়, নানারকম জিনিসপত্রই কেনাকাটা হয়ে থাকে। তার মধ্যে রয়েছে বৈদ্যুতিক এবং বৈদ্যুতিন যন্ত্রপাতিও। প্রতি বছর দিল্লির বিভিন্ন বাজার যেমন চাঁদনি চক, ভগিরথ মার্কেট অজস্র চিনা পণ্যে ভর্তি থাকে। কেনাকাটাও চলে তারই। গয়না, বাসনপত্র, গাড়ি- সব ক্ষেত্রেই চিনা পণ‌্যকে পিছনে ফেলে ভারতে তৈরি জিনিসের বিক্রির রমরমা দেখা গিয়েছে।

পাশাপাশি মহিলা ব‌্যবসায়ীদের ব‌্যবসাও এই বছর ভালোরকম বৃদ্ধি পেয়েছে বলে জানা গিয়েছে। বণিকসভা সিএআইটির তরফেও দাবি করা হয়েছে দেশের মানুষ চিনা পণ‌্য খারিজ করাতেই বৃদ্ধি পেয়েছে দেশি বাজারের বাণিজ‌্য।

Show More

Related Articles

Back to top button