National

বন্ধ হলো ২০০০ টাকার নোট

ডিজিটাল ডেস্ক: বাজার থেকে ২০০০ টাকার নোট তুলে নিচ্ছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। শুক্রবার এমনই বড় সিদ্ধান্তের কথা ঘোষণা করল আরবিআই। সেই সঙ্গে দেশবাসীকে জানিয়ে দেওয়া হল, তাঁদের কাছে ২০০০ টাকার নোট থাকলে, তা আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যেই যেন তাঁরা বদলে ফেলেন।

একটি বিবৃতি জারি করে রিজার্ভ ব্যাংকের তরফে জানানো হয়েছে, কারও কাছে ২০০০ টাকার নোট থাকলে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত তা ব্যাংকে জমা করা যাবে। তাই এখনই আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। একবারে সর্বোচ্চ ২০ হাজার টাকা পর্যন্ত জমা করা যাবে। যে কোনও ব্যাংকেই এই নোট জমা করে কিংবা বদলে ফেলে অন্য নোট নেওয়া যাবে। অর্থাত্‍ ২০০০ টাকার নোটকে বৈধ মুদ্রা বলেই গণ্য করা হবে ওই দিন পর্যন্ত।

বাজার থেকে তুলে নেওয়া হতে পারে ২০০০ টাকার নোট, এ ইঙ্গিত আগেই দিয়েছিল রিজার্ভ ব্যাংক। নতুন করে নোট ছাপানোও বন্ধ হয়েছিল। এবার দেশবাসীকে এই নোট বদলে ফেলার দিনক্ষণ জানিয়ে দেওয়া হল। কিন্তু কেন এমন সিদ্ধান্ত? আরবিআই জানিয়েছে, ২০১৬ সালে নোট বাতিলের সময় নতুন নোটের চাহিদা বেড়ে গিয়েছিল। সেই চাহিদা মেটাতেই এই নোট ছাপানো হয়েছিল। এরপর বেশ কয়েকটা বছর পেরিয়ে গিয়েছে। নোটগুলির আয়ুও প্রায় ফুরিয়ে এসেছে। আরবিআই নিজের মুদ্রা পলিসি মেনেই বাজার থেকে ২ হাজার টাকার নোট তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ্য, ২০১৬ সালের ৮ নভেম্বর আচমকাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছিলেন যে পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিল করা হচ্ছে। কালো টাকার রমরমা রুখতেই এহেন পদক্ষেপ। তার পরিবর্তে বাজারে আসে নতুন ৫০০ এবং ২০০০ টাকার নোট। কিন্তু ২ হাজার নোট ভাঙাতে সমস্যায় পড়তে হচ্ছিল সাধারণ মানুষকে। আর বাজারে আসার বছর আটেক পর রিজার্ভ ব্যাংক জানিয়ে দিল, আয়ু শেষ হতে চলেছে ২০০০ টাকার নোটের।

Show More

Related Articles

Back to top button