Barak Valley

বাজারিছড়ার কালাছড়ায় জলসেচ প্রকল্পের শিলান্যাস বিধায়ক কৃষ্ণেন্দুর

বাজারিছড়া : করিমগঞ্জ জেলার অন্তর্গত পাথারকান্দি বিধানসভা এলাকার বাজারিছড়া গ্রাম পঞ্চায়েতের কালাছড়ায় আজ বৃহস্পতিবার একটি জলসেচ প্রকল্পের শুভ শিলান্যাস করেছেন বিধায়ক কৃষ্ণেন্দু পাল।

এ উপলক্ষ্যে অনুষ্ঠিত এক সভায় বিধায়ক কৃষ্ণেন্দু বলেন, প্রধানমন্ত্রী কৃষি সেচ যোজনার অধীনে পাথারকান্দির বিভিন্ন স্থানে এ ধরনের সাতটি জলসেচ প্রকল্প (এসএমআই)-এর কাজ হবে। এর জন্য সরকার বরাদ্দ করেছে ২০ কোটি ৫৫ লক্ষ ২৫ হাজার টাকা। কালাছড়া প্রকল্পের জন্য মঞ্জুরকৃত টাকার পরিমাণ ২ কোটি ৬৪ লক্ষ ৫৫ হাজার।

বিধায়ক বলেন, কৃষিক্ষেত্রে পাথারকান্দি বিধানসভা এলাকা যাতে গোটা রাজ্যের সঙ্গে পাল্লা দিয়ে এগিয়ে যেতে পারে এই লক্ষ্যে প্রকল্পগুলো মঞ্জুর করা হয়েছে। তাই এদিন মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা ও বিভাগীয় মন্ত্ৰীকে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন বিধায়ক।

কৃষ্ণেন্দু বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লক্ষ্য হলো, ২০৪৭ সালের মধ্যে ভারতকে বিশ্বগুরু করে তোলা।

বিধায়ক বলেন, বাজারিছড়ার বিভিন্ন এলাকায় গ্রামীণ সড়ক, ঘর ঘর বিদ্যুত্‍ সংযোগ, রেশন কার্ড, আয়ুষ্মান কার্ড ও প্রধানমন্ত্রী আবাস যোজনার ঘর পেয়ে মানুষ উপকৃত হয়েছেন। তাছাড়া পাথারকান্দি এলাকা কৃষিভিত্তিক অঞ্চল। এখানকার প্রায় ৯৫ শতাংশ জনগণ কৃষিকাজের সঙ্গে যুক্ত। কিন্তু নেই প্রয়োজনীয় পরিকাঠামো। পরিকাঠামোর অভাবে একই জমির উপর বছরে তিনবার ফসল উত্‍পাদন করতে পারছেন না সংশ্লিষ্টরা। তবে সেই ব্যবস্থা করে দিয়েছেন মুখ্যমন্ত্রী। তাই এখন থেকে বছরে তিনবার চাষাবাদ করা যাবে। এতে চাষিদের আর্থিক অবস্থাও ভালো হবে। পিএম কিষাণ যোজনার প্রসঙ্গেও বলেছেন বিধায়ক।

এদিন সভায় উপস্থিত বিভাগীয় এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার জয়ন্ত পাল বলেন, প্রধানমন্ত্রী কৃষি সেচ যোজনার আওতায় পাথারকান্দিতে মোট সাতটি প্রকল্প রয়েছে। তার মধ্যে কালাছড়ায় একটি। তি‌নি বলেন, আজ চারটি প্রকল্পের শিলান্যাস হয়েছে। পরবর্তীতে অবশিষ্ট তিনটি প্রকল্পের শিলান্যাস হবে আগামী ২৭ জানুয়ারি। এগুলোর কাজ সম্পূর্ণ হওয়ার পর স্থানীয় কৃষকরা উপকৃত হবেন। তাঁরা বছরে এক বারের পরিবর্তে তিনবার ফসল উত্‍পাদন করতে পারবেন। এতে স্থানীয় ফসলের উত্‍পাদন বৃদ্ধি হবে। পাশাপা‌শি এর সঙ্গে জ‌ড়িত‌দের উপার্জন বৃদ্ধি হবে।

আজকের অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন লোয়াইরপোয়া ব্লক মণ্ডল বিজেপি সভাপ‌তি হৃষিকেশ নন্দী, লোয়াইরপোয়া আট নম্বর জেলা পরিষদ সদস্যার প্রতিনিধি অমিতাভ দে, পাথারকান্দি জেলা পরিষদ সদস্য শান্তিলাল সিনহা, বিভাগীয় কর্মী প্রবীর শীল, বাজারিছড়া গ্রাম পঞ্চায়েতের সহ-সভাপতি রজত নাগ, আঞ্চলিক পঞ্চায়েত সদস্য মাংলেম সিংহ, কাজের বরাতপ্রাপ্ত ঠিকাদার দীপক সিনহা সহ স্থানীয় জনগণ।

Show More

Related Articles

Back to top button