National

মুসলিমদের নিশানা করতেই কেন্দ্রের ইউসিসি: ইয়েচুরি

নিউজ ডেস্ক : সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি শনিবার বলেছেন, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে দেশব্যাপী সাম্প্রদায়িক মেরুকরণ তৈরির সুস্পষ্ট লক্ষ্য নিয়ে কেন্দ্রের প্রস্তাবিত ইউনিফর্ম সিভিল কোড (ইউসিসি) বিশেষভাবে মুসলিম সম্প্রদায়কে টার্গেট করার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে।ইয়েচুরি কেরলের কোঝিকোডে তাঁর দল আয়োজিত ইউসিসির বিরুদ্ধে একটি জাতীয় সেমিনারের উদ্বোধন করে জনগণকে সাম্প্রতিক কিছু ঘটনা ব্যাখ্যা করে প্রস্তাবিত আইনটির আসল উদ্দেশ্য দেখার আহ্বান জানান।

ইয়েচুরি উল্লেখ করেন, নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেফিউ রিও গত মাসে সংবাদমাধ্যমকে বলেছিলেন, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ তার নেতৃত্বে একটি প্রতিনিধি দলকে আশ্বাস দিয়েছিলেন যে কিছু অঞ্চলে খ্রিস্টান এবং আদিবাসীদের প্রস্তাবিত আইন থেকে অব্যাহতি দেওয়া হবে। “পাঞ্জাবের মুখ্যমন্ত্রী (ভগবন্ত মান) খোলাখুলিভাবে বলেছেন, শিখদের ছাড় দেওয়া উচিত। পার্সিরা বলেছিল, তারা একটি ছোট সম্প্রদায় হওয়ায় তাদের ছাড় দেওয়া উচিত। এ প্রসঙ্গে ইয়েচুরি বলেন, প্রতিরক্ষামন্ত্রী (রাজনাথ সিং) অত্যন্ত গর্বের সঙ্গে বলেছেন যে গোয়ায় ইতিমধ্যে একটি ইউসিসি রয়েছে। পার্সি, শিখ, খ্রিস্টান এবং উপজাতিদের ছাড় দেওয়া হয়েছে। তাহলে কে অবশিষ্ট আছে? এটাই এই আইনের আসল উদ্দেশ্য।

ইয়েচুরি যুক্তি দিয়েছিলেন, ইউসিসি আনার প্রচেষ্টার পরিপ্রেক্ষিতে দেশ এবং তার জনগণের কেবল বৈচিত্র্য নিয়ে আলোচনা করা উচিত নয়। তিনি বলেন, ‘এটা শুধু বৈচিত্র্য নয়, এটি বহুত্ব (যা প্রয়োজন)। বৈচিত্র্য আমাদের কাজ, আচরণ বা সংগঠিত করার পদ্ধতির মধ্যে পার্থক্য, তবে বহুত্ব হ’ল বিভিন্ন গোষ্ঠী এবং একসাথে বসবাসকারী বিভিন্ন গোষ্ঠীর স্বীকৃতি। সিপিএম নেতা উল্লেখ করেন, কীভাবে ২১ তম আইন কমিশন সমস্ত স্টেকহোল্ডারদের সাথে দুই বছরের পরামর্শের পরে ইউসিসির বিরুদ্ধে দাঁড়িয়েছে।ইয়েচুরি আইন কমিশনের সুপারিশের প্রাসঙ্গিক অংশটি পড়ে শোনান, যেখানে বলা হয়েছে: ‘যদিও ভারতীয় সংস্কৃতির বৈচিত্র্য উদযাপন করা যেতে পারে এবং করা উচিত, তবে সমাজের দুর্বল অংশের নির্দিষ্ট গোষ্ঠীগুলিকে এই প্রক্রিয়ায় বঞ্চিত করা উচিত নয়। এই সংঘাতের সমাধান মানে পার্থক্য দূর করা নয়। এই কমিশন তাই ইউনিফর্ম সিভিল কোড প্রদানের পরিবর্তে বৈষম্যমূলক আইনগুলি মোকাবেলা করেছে যা এই পর্যায়ে প্রয়োজনীয় বা কাম্য নয়। বেশিরভাগ দেশই এখন ভিন্নতার স্বীকৃতির দিকে এগিয়ে যাচ্ছে। এবং পার্থক্যের নিছক অস্তিত্ব বৈষম্য বোঝায় না, বরং এটি একটি শক্তিশালী গণতন্ত্রের ইঙ্গিত দেয়।’ ইয়েচুরি বলেন, আপনি ভাগ্নিকে বিয়ে করতে পারেন। কিন্তু অামার সম্পদায়ে তাকে বিয়ে করা ব্যভিচার এবং অপরাধ। তাহলে কিসের ভিত্তিতে অভিন্ন দেওয়ানি বিধি সেই প্রশ্ন তোলেন ইয়েচুরি।

Show More

Related Articles

Back to top button