NationalBusiness

১৫ বছরের মধ্যে সর্বোচ্চ চালের দাম, মোদী সরকারের সিদ্ধান্তে মাথায় হাত বিশ্ববাসির!

নিউজ ডেস্ক : ভারত বিশ্বের অন্যতম বৃহত্তম চাল উত্‍পাদক ও রফতানিকারক দেশ। কিন্তু, সম্প্রতি ভারত সরকার চাল রফতানি নিষিদ্ধ করেছে। এই নিষেধাজ্ঞার ফলে সারা বিশ্বে চালের দাম বাড়ছে বলে আশঙ্কা দেখা দিয়েছে।

বিশ্বের সবচেয়ে বেশি চাল উত্‍পাদন করে চিন। তারপরেই রয়েছে ভারত। ভারতের পরেই রয়েছে থাইল্যান্ড ও ভিয়েতনাম। চিনে ও বাংলাদেশেও প্রচুর পরিমাণে চাল উত্‍পাদিত হলেও সেখান থেকে রফতানির পরিমাণ খুব বেশি নয়।

ভারতের চাল রফতানি নিষিদ্ধ হওয়ার পর এশিয়ায় চালের দাম 15 বছরের মধ্যে রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। টনপ্রতি চালের দাম বেড়ে 646 ডলার হয়েছে।

হার্ভার্ড ইউনিভার্সিটির ইমেরিটাস অধ্যাপক পিটার টিমার এ প্রসঙ্গে বলেছেন, চালের দাম বৃদ্ধি দরিদ্র গ্রাহকদের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত করে।

ভারতের চাল রফতানি নিষিদ্ধ হওয়ার ফলে বিশ্বের অন্যতম প্রধান চাল রফতানিকারক দেশ থাইল্যান্ডও চালের দাম বাড়াতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। থাইল্যান্ডে খরার সতর্কতা জারি হয়েছে।

ভারতের চাল রফতানি নিষিদ্ধ হওয়ার ফলে বিশ্বের অন্যতম প্রধান চাল রফতানিকারক দেশ থাইল্যান্ডও চালের দাম বাড়াতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। থাইল্যান্ডে খরার সতর্কতা জারি হয়েছে। ভারতের চাল রফতানি নিষিদ্ধ হওয়ার ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশেও চালের দাম বেড়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবাসী ভারতীয়রা চাল মজুদ করার জন্য দোকান থেকে চাল কিনে নিচ্ছেন।

ভারতের চাল রফতানি নিষিদ্ধ হওয়ার ফলে সারা বিশ্বে চালের দাম বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। এই নিষেধাজ্ঞার ফলে দরিদ্র দেশগুলি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে।

Show More

Related Articles

Back to top button